বা়ংলার প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল সাহিত্য পত্রিকা

প্রবন্ধ

নববর্ষের অনুভূতিমালা

এখন নববর্ষ বলতে, আমাদের বর্ষশুরুর যে উৎসব হয় তা মূলত কলেজ স্ট্রিট বইপাড়া ঘিরে। অন্তত আমার কাছে। কিন্তু সারা বাংলা জুড়ে মঙ্গলঘট নিয়ে রঙিন মিছিলও হয় সকালে। আগে ছিল না। সম্প্রতি শুরু হয়েছে।
আরও পড়ুন

বিশেষ রচনা

ধ্বন্যালোক, মহীশূর

সি ডি নরসিংহাইয়া (১৯২১-২০০৫) এই ভারতচর্চাকেন্দ্র প্রতিষ্ঠা করেছিলেন। নিজে ছিলেন ইংরেজির লোক, কেম্ব্রিজে এফ আর লীভিসের ছাত্র। মহীশূর বিশ্ববিদ্যালয়ের মহারাজা কলেজে পড়িয়েওছিলেন দীর্ঘদিন। অনেক ছাত্র মানুষ করেছেন।
আরও পড়ুন

ধারাবাহিক আত্মকথা

শেষবিকেলে সিমলিপালে পর্ব ৪৫

সভ্য হয়েছিলাম নেতাজির বাড়ির পাশে উডবার্ন পার্কের বিখ্যাত টেনিস ক্লাব ক্যালকাটা সাউথ ক্লাবে। কাজ এবং পড়াশোনার জন্য আমি বিকেলে বা রাতে টেনিস খেলতে পারতাম না। তবে রোজ সকালে আমি সেই ক্লাবের হার্ড কোর্টে টেনিস খেলতাম।
আরও পড়ুন

ধারাবাহিক উপন্যাস

এই মায়াপথ পর্ব ১৩

সঙ্গম সিনেমাহল রেললাইনের পাশেই। টিকিট কেটে ওরা রেললাইনের ওপরেই বসল। এই লাইনটা পরিত্যক্ত, কোনও ঝুঁকি নেই। কত কথা জমে ছিল। বন্যার জলের মতো তোড়ে বেরিয়ে আসছিল।
আরও পড়ুন

রম্যরচনা

অভিমানী

কয়েক বছরের মধ্যেই বগলবাহী ছাতারা সব পকেটস্থ হয়ে গেল। জিম করা শরীরের মতো স্লিম হয়ে গেল তার শরীর, আরও যেন স্মার্ট হয়ে উঠল সে। এক সুইচে খ্যাট করে যে জিনিস প্যারাসুট হয়ে যায় তাকে স্মার্ট না বলে উপায় কী!
আরও পড়ুন

গল্প

পাপবোধ

চন্দনা তখন দেবীপদর দিকে তাকিয়ে। দেখছে কী করে দেবীপদ। দেবীপদ একবার হালকা হালুদ রঙের পানীয়ের দিকে তাকিয়ে ভাবল, অনেকদিন তো হয়নি। কোথাও ঠিকঠাক আড্ডা হচ্ছে না। এই সুযোগ মন্দ কী?
আরও পড়ুন

কবিতা

গৌরী মৈত্রের দুটি কবিতা

সন্ধ্যার নীল ফ্রক ঘুরপাক খাচ্ছে অনেকদিন ধরে একটা জরিপ করার ফিতে খুঁজছি… শৈশবে ঘুরে দাঁড়াবার অভ্যাস তেমন ছিল না; কয়েকটা মাটির খেলনা, বিড়ালের পায়ের পাতায় লেগে থাকা আলো আর রাঙামাসিদের বাতাবী বাতাস, মেপে রাখা হয়নি তাই, তার অনেক…
আরও পড়ুন

পড়শি দেশের গল্পকথা

যে চিঠি পৌঁছতে পারেনি

আজ চেষ্টা করেও সে কাঁদতে পারছে না। বুকের আওয়াজ হঠাৎ থেমে গেল। সে জ্ঞান হারিয়ে গুঁড়ি গুঁড়ি বরফের ধুলোয় পড়ে গেল। খানিক পরে জ্ঞান ফিরতে সে মাথা তুলল। মন বিধ্বস্ত, শরীর ভয়ানক দুর্বল।
আরও পড়ুন

সাক্ষাৎকার

দেশকে যদি না লিখতে পারি তাহলে কী লিখব : অমর মিত্র

রুশ সাহিত্য পড়েই উপন্যাস লেখা শেখা। লাতিন আমেরিকার উপন্যাস অনেক পরে পড়েছি, বছর পনেরো-কুড়ি হবে হয়তো। ২০০০ সালের পরে। কুহক, স্বপ্নবাস্তবতা জীবন থেকে শেখা।
আরও পড়ুন

ভ্রমণ

গাড়োয়ালের গহীন পথে পর্ব ১৭

নিঝুম অরণ্যপথে প্রায় ঘণ্টা তিনেক হাঁটার পর একসময় হঠাৎ করেই যেন পাহাড় অরণ্যের সীমানা টানল। জঙ্গল শেষ হয়ে চোখের সামনে হাজির এক সমতলভূমি। সম্পূর্ণ উন্মুক্ত। বুঝলাম আমরা পাহাড়টার ঠিক মাথায় উঠে এসেছি।
আরও পড়ুন

সরষে, ওয়াইন আর পেঁচার গল্প

শহরের ডিউকের অতি প্রিয় পাখি এই পেঁচা। তাকে সৌভাগ্যের প্রতীক মনে করে এই ডিউক বংশ। তাই শহরের সর্বত্রই এই পেঁচার ছবি আর ভাস্কর্য। এবার বুঝলাম শহরের রাস্তায় দিক নির্দেশিকা কেন এই পেঁচা আর বুঝলাম আউল পাথের মাহাত্ম্য।
আরও পড়ুন

বিজ্ঞান ও প্রযুক্তি

ডিজিটাল গুপ্তচর পেগাসাস

স্পাইওয়্যারের কাজ হল স্পাইং বা গুপ্তচরবৃত্তি করা। ফোন বা কম্পিউটার সিস্টেমে ঢুকে নিরাপত্তার যাবতীয় ব্যবস্থা ভেঙে ফেলে তথ্য চুরি করে নেওয়া। মোদ্দা কথা, চুপিসারে কারও ব্যক্তিগত জীবনে আড়ি পাতা।
আরও পড়ুন

পরিবেশ

বিপন্নতার জালে তিলকাছিম

একসময় সারা বাংলা জুড়ে এদের দেখা মিললেও এখন এদের সংখ্যা কমতে কমতে তলানিতে এসে ঠেকেছে। কয়েকটি জেলার প্রাকৃতিকভাবে বৈচিত্র্যময়, জলাযুক্ত অঞ্চলেই নিজেদের অস্তিত্ব মোটামুটি টিকিয়ে রাখতে পেরেছে এরা।
আরও পড়ুন

বাংলাদেশের হৃদয় হতে

শুভ্রনীল সাগরের দুটি কবিতা

অনেক বছর পরে, আজ যে মুহূর্তরা ফিরে আসছে— তাকে ফিরে যেতে বলো… ঠিকানা বদলায়নি কিন্তু প্রাপক এখানে এখন আর থাকে না… সে তো লেখেনি কিছু চেয়ে! তবে কে পাঠাল— এমন অমোঘ হাতছানি? যেন তাকে ফিরে আসতে হতই! এদিকে জানলাজুড়ে আষাঢ়স্য রোমন্থন…
আরও পড়ুন

ব্লগ

প্রতিপ্রস্তাব পর্ব ২৫

বাঙালি মনস্তত্ত্বের আসল রহস্য সুচিত্রা ধরতে পেরেছিলেন। আর সেইজন্যই তিনি বাঙালি যুবক-যুবতীর মায়াবনবিহারিণী হরিণী রয়ে গেলেন। তাঁর থেকে বড় অভিনেত্রী আমরা পেয়েছি কিন্তু তাঁরা ততবড় তারা নন।
আরও পড়ুন

চলচ্চিত্র

সীমানা পেরিয়ে ‘ভারতীয়’ সিনেমা

সুপারস্টারদের হলিউড অভিযানকে ছাপিয়েও পরিচালক হিসেবে হলিউডে ‘ভারতীয়’-দের অনুপ্রবেশ সেই আশির দশকের শেষাশেষি থেকেই শুরু হয়েছে। হলিউডকে বিশ্বজনীন করে তুলতে গিয়ে তাতে পা মিলিয়েছেন একাধিক ভারতীয় চিত্রপরিচালক।
আরও পড়ুন

সঙ্গীত

সুরের সংসারবৃক্ষ

একটি রাগের সামান্য পরিবর্তনে সৃষ্টি হয় আর একটি রাগ। তার অল্পমাত্র পরিবর্তন থেকে আর একটি, তার থেকে আর একটি। আবার কখনও হয়তো একটি রাগের সঙ্গে নৈকট্যের সূত্রে যুক্ত হতে পারে একাধিক রাগ এবং এইভাবেই সঙ্গীতের রাগ পরিবার বা সঙ্গীতের সংসারবৃক্ষ।
আরও পড়ুন

নাটক

মোটেরাম : রাষ্ট্রের উদ্দেশে কৈফিয়ত

ধর্ম ও রাজনীতির আঁতাতের বিরুদ্ধে রুখে দাঁড়ানো যে দেশের অখণ্ডতা আর সম্প্রীতির পক্ষে খুব গুরুত্বপূর্ণ তা বিলক্ষণ বুঝতেন সফদর। সেইজন্যে পথনাটকের ছোট পরিসর ছাড়াও প্রসেনিয়ামে আরও বিস্তারে তিনি এ বিষয়টি তুলে ধরতে চাইলেন।
আরও পড়ুন

ফিরে পড়া

রাক্ষুসী

সেই মান্ধাতার আমল থেকে শুধু মেয়েরাই কাটা পড়েছে তাদের দোষের জন্যে। মেয়েরা পেথম্ পেথম্ এই পুরুষের মতই চেঁচিয়ে উঠেছিল কি না এই অবিচারে, তা আমি জানি না। তবে ক্রমে তাদের ধা’তে যে এ খুবই সয়ে গিয়েছে এ নিশ্চিয়।
আরও পড়ুন

লোক

বনবিবির জহুরানামার দুখে : চেনা গল্পে অচেনা মানুষ

সুন্দরবন অঞ্চলে প্রচলিত বনবিবির মাহাত্ম্যজ্ঞাপক অলিখিত এবং লিখিত একাধিক উপাদান বর্তমান। অলিখিত বা মৌখিক পরম্পরায় প্রচলিত উপাদানগুলির মধ্যে লোকনাটক, প্রবাদ-প্রবচন, কিংবদন্তি, মন্ত্রতন্ত্র এবং লিখিত ধারায় মুসলমান কবিদের রচিত বনবিবির ‘জহুরা…
আরও পড়ুন

বইপত্র

নজরুলের জীবনের অজানা অধ্যায়

নজরুল সম্পর্কিত কৃষ্ণনগরের সময়কে অনুসন্ধান করতে হলে আমাদের কিছু জীবনীগ্রন্থ ও স্মৃতিচারণমূলক রচনার ওপর নির্ভর করতে হয়। ঠিক এইরকম এক প্রেক্ষাপটে নজরুলের কৃষ্ণনগর-যাপন নিয়ে দেবনারায়ণ মোদকের এই বইটি খুবই উল্লেখযোগ্য একটি বই।
আরও পড়ুন

শান্ত ও স্তিমিত ধ্বনির উচ্চারণ

সংসার, প্রকৃতির সঙ্গে যে একধরনের মায়ার বাঁধন থেকে যায় তা শুভঙ্করের কবিতায় বাসা নিয়েছে। তাঁর এই সরল সৌন্দর্যের অন্বেষণ এবং উপলব্ধি পাঠকের কাছেও সহজ হয়ে ধরা দেয়।
আরও পড়ুন