বা়ংলার প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল সাহিত্য পত্রিকা

.

.

.

.

সম্পাদকীয়

তবু অনন্ত জাগে

অসুখবিসুখ নিয়ে কথা শুনতে মানুষজন বিশেষ পছন্দ করেন না। অথচ তা নিয়ে কথা বলতে চান এরকম লোকের সংখ্যা নেহাত কম নয়। বিষয়টি পরস্পরবিরোধী বটে, তবে তা সত্য। অসুখ আর অ-সুখের মধ্যে ফারাক আছে। প্রথমটি এলে দ্বিতীয়টি আসেই কিন্তু দ্বিতীয়টি তার অর্থের তাৎপর্যে প্রথমটির দিকে যায় না। মানুষ স্বভাবতই এই দুটিকেই এড়িয়ে যেতে চায়। পারে না অবশ্য। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত এইসবেই তাকে জড়িয়ে থাকতে হয়।

আরও যা রয়েছে

বাংলা সাহিত্যে মারী ও মড়ক

আজ যখন চারপাশে আসন্ন থার্ড ওয়েভের নিনাদ চলছে, যাতে শিশুরা বেশি আক্রান্ত হতে পারে বলে দাবি, তখন হারীতী এবং তাঁরই কাছাকাছি আর এক দেবী শীতলাকে দিয়েই বাংলা সাহিত্যে মারী ও মড়কের কথা আমরা শুরু করছি।
আরও পড়ুন

ধ্বন্যালোক, মহীশূর

সি ডি নরসিংহাইয়া (১৯২১-২০০৫) এই ভারতচর্চাকেন্দ্র প্রতিষ্ঠা করেছিলেন। নিজে ছিলেন ইংরেজির লোক, কেম্ব্রিজে এফ আর লীভিসের ছাত্র। মহীশূর বিশ্ববিদ্যালয়ের মহারাজা কলেজে পড়িয়েওছিলেন দীর্ঘদিন। অনেক ছাত্র মানুষ করেছেন।
আরও পড়ুন

শেষবিকেলে সিমলিপালে পর্ব ৪৮

এই ছোট্ট জীবনে অল্প কিছু মানুষ, কাছের, ভাললাগার মানুষদের নিয়েই তো দিব্যি দিন কেটে গেল। পঁচাশিটা বছর কখন যে কাজ করতে করতে, খেলতে খেলতে, গান গাইতে গাইতে, বনেজঙ্গলে ঘুরে বেড়াতে বেড়াতে আমার প্রায় অনবধানেই কাটিয়ে এলাম!
আরও পড়ুন

প্রতিপ্রস্তাব পর্ব ২৬

ফ্রয়েডের কাছ থেকে ধার নিয়ে বলা যায়, তাঁর শরীর ও খসখসে কণ্ঠস্বর অনেক সময়ই কাস্ট্রেশন কমপ্লেক্সকে উসকে দেয়। সম্ভবত সুপ্রিয়া চৌধুরী আমার চোখে দেখা এমন একজন বিরল অভিনেত্রী যাঁর শরীরের প্রতিটি ভাঁজে মুদ্রিত ছিল শ্রম ও নিষ্ঠা।
আরও পড়ুন

এই মায়াপথ পর্ব ১৬

প্রিন্সেপ ঘাটে দুপুরে লোকজন কম। প্রেমিক-প্রেমিকারাই সংখ্যাই বেশি। কাঠের বেঞ্চে ঘনিষ্ঠভাবে বসে আছে। মাথার ওপরে ঘষা কাচের মতো স্বচ্ছ আকাশ, পুজোর গন্ধ চারদিকে, জল কেটে লঞ্চ এগিয়ে চলেছে।
আরও পড়ুন

গাড়োয়ালের গহীন পথে পর্ব ২০

অস্তমান সূর্যের অতুলনীয় সৌন্দর্য উপেক্ষা করার সাধ্য কী কোনও মানবমনের আছে? রক্তিম সূর্যের প্রভা এঁকেবেঁকে চলে গিয়েছে আকাশের অনেক দূরে। চেনা পৃথিবীটাকে মনে হচ্ছে অনেক বেশি অচেনা। এক গভীর ভাললাগার আবেশে আবিষ্ট হয় মন।
আরও পড়ুন

যে চিঠি পৌঁছতে পারেনি

আজ চেষ্টা করেও সে কাঁদতে পারছে না। বুকের আওয়াজ হঠাৎ থেমে গেল। সে জ্ঞান হারিয়ে গুঁড়ি গুঁড়ি বরফের ধুলোয় পড়ে গেল। খানিক পরে জ্ঞান ফিরতে সে মাথা তুলল। মন বিধ্বস্ত, শরীর ভয়ানক দুর্বল।
আরও পড়ুন

অভিমানী

কয়েক বছরের মধ্যেই বগলবাহী ছাতারা সব পকেটস্থ হয়ে গেল। জিম করা শরীরের মতো স্লিম হয়ে গেল তার শরীর, আরও যেন স্মার্ট হয়ে উঠল সে। এক সুইচে খ্যাট করে যে জিনিস প্যারাসুট হয়ে যায় তাকে স্মার্ট না বলে উপায় কী!
আরও পড়ুন

জুনুক রাত

হাতিগুলো এখন হাবল শুঁড়ির মাঠে নেমে পড়েছে, আর কয়েক পা এগিয়ে গেলেই নিতায়ের চার বিঘে জমি। নিতাই নিজেকে সামলাতে পারে না। বাকি সবাই পিছিয়ে গেলেও সে একাই দু’হাতে দুটো হাত-হুলা নিয়ে হাতির দলের দিকে এগিয়ে যায়।
আরও পড়ুন

দেশকে যদি না লিখতে পারি তাহলে কী লিখব : অমর মিত্র

রুশ সাহিত্য পড়েই উপন্যাস লেখা শেখা। লাতিন আমেরিকার উপন্যাস অনেক পরে পড়েছি, বছর পনেরো-কুড়ি হবে হয়তো। ২০০০ সালের পরে। কুহক, স্বপ্নবাস্তবতা জীবন থেকে শেখা।
আরও পড়ুন

সুরের সংসারবৃক্ষ

একটি রাগের সামান্য পরিবর্তনে সৃষ্টি হয় আর একটি রাগ। তার অল্পমাত্র পরিবর্তন থেকে আর একটি, তার থেকে আর একটি। আবার কখনও হয়তো একটি রাগের সঙ্গে নৈকট্যের সূত্রে যুক্ত হতে পারে একাধিক রাগ এবং এইভাবেই সঙ্গীতের রাগ পরিবার বা সঙ্গীতের সংসারবৃক্ষ।
আরও পড়ুন

সীমানা পেরিয়ে ‘ভারতীয়’ সিনেমা

সুপারস্টারদের হলিউড অভিযানকে ছাপিয়েও পরিচালক হিসেবে হলিউডে ‘ভারতীয়’-দের অনুপ্রবেশ সেই আশির দশকের শেষাশেষি থেকেই শুরু হয়েছে। হলিউডকে বিশ্বজনীন করে তুলতে গিয়ে তাতে পা মিলিয়েছেন একাধিক ভারতীয় চিত্রপরিচালক।
আরও পড়ুন

আমাদের কথা

সংবাদের পাশাপাশি সাহিত্য। এই আয়োজন ছিল শুরু থেকেই। এবার বাংলা ভাষার মননশীল পাঠকদের জন্য “দ্য ওয়াল ” ওয়েব পোর্টাল নিয়ে এল সাহিত্যের সম্পূর্ণ অনলাইন পত্রিকা “সুখপাঠ “। শিল্প -সাহিত্য -সংস্কৃতির অন্য ভাবনা, অনন্য পাঠ।

নিউজলেটার

আরও যা রয়েছে