বা়ংলার প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল সাহিত্য পত্রিকা

blog 1

সাহিত্যিক এবং সাংবাদিক

সাহিত্যিক ও সাংবাদিক উভয়ের পক্ষে জীবনের ঘটনাবলী বর্ণনার একটা সামান্য সুযোগ পাওয়া যায় এতে। সাহিত্যিক যদি রিপোর্টার হন, তাহলে তাঁর পক্ষে লাভটা পোয়াবারো হয়।

বিবেকানন্দে নীরব কেন কবি শ্রীরবীন্দ্র

তবু তো বিদ্যাসাগরের মৃত্যুর কয়েক বছর পর সমকালের তাগিদে জোড়াতালি দিয়েও একটা প্রবন্ধ লিখেছিলেন কিন্তু স্বামী বিবেকানন্দের সে সৌভাগ্যও ঘটেনি।

blog 2

সাহিত্যিক এবং সাংবাদিক

সাহিত্যিক ও সাংবাদিক উভয়ের পক্ষে জীবনের ঘটনাবলী বর্ণনার একটা সামান্য সুযোগ পাওয়া যায় এতে। সাহিত্যিক যদি রিপোর্টার হন, তাহলে তাঁর পক্ষে লাভটা পোয়াবারো হয়।

বিবেকানন্দে নীরব কেন কবি শ্রীরবীন্দ্র

তবু তো বিদ্যাসাগরের মৃত্যুর কয়েক বছর পর সমকালের তাগিদে জোড়াতালি দিয়েও একটা প্রবন্ধ লিখেছিলেন কিন্তু স্বামী বিবেকানন্দের সে সৌভাগ্যও ঘটেনি।
১ of ১৬৪

blog 3

সাহিত্যিক এবং সাংবাদিক

সাহিত্যিক ও সাংবাদিক উভয়ের পক্ষে জীবনের ঘটনাবলী বর্ণনার একটা সামান্য সুযোগ পাওয়া যায় এতে। সাহিত্যিক যদি রিপোর্টার হন, তাহলে তাঁর পক্ষে লাভটা পোয়াবারো হয়।

বিবেকানন্দে নীরব কেন কবি শ্রীরবীন্দ্র

তবু তো বিদ্যাসাগরের মৃত্যুর কয়েক বছর পর সমকালের তাগিদে জোড়াতালি দিয়েও একটা প্রবন্ধ লিখেছিলেন কিন্তু স্বামী বিবেকানন্দের সে সৌভাগ্যও ঘটেনি।

blog 4

নৃপেনদের বাড়ি

বাংলা ভাষার বিশিষ্ট লেখকদের লেখা গল্পের পাঠ থাকবে এখানে। পাঠ করবেন প্রখ্যাত অভিনেতা ও বাচিক শিল্পীরা। তাঁদের মুখোমুখি বসে দেখুন ও শুনুন। এই সপ্তাহে শ্যামল গঙ্গোপাধ্যায়ের গল্প "নৃপেনদের বাড়ি"। পাঠ করেছেন দেবশংকর হালদার।

কালো মানুষ সাদা কথা পর্ব ৪

অতিথিসেবা বা বিজনেস ডিল, সবই হয় চায়ের কাপে। দিনে চার কাপ চা পান। আমার কপালে জুটল তিন। প্রত্যেক কাপের সঙ্কেত, দর্শন আলাদা। প্রথম কাপ জীবনের মতো তেতো। দ্বিতীয় কাপ ভালবাসার মতো মিষ্টি। তৃতীয়টি শীতল, মৃত্যুর মতো।

প্রযুক্তি, তক্কো, গপ্পো পর্ব ৪

ভারতে নাগরিকপঞ্জির প্রতিবাদে ২০১৯ সালের ডিসেম্বর মাসে এই যুগের যে সকল সাহসমানসেরা সামিল হয়েছিলেন তাদের প্রত্যেকের চেহারা স্ক্যান করেছিল এই যুগের গুপ্তচর চক্রায়ুধ। ভাল নাম ‘অটোমেটেড ফেসিয়াল রেকগনিশন সিস্টেম’। ডাকনাম এএফআরএস। এর ক্ষমতা নেহাত…

উল্টোপিঠ

আমি চুপ করে সেই কান্নাটাই শুনতে থাকি। জীবনে ঐশীর প্রেম পাইনি, চুমু পাইনি, আলিঙ্গন পাইনি, কিন্তু মনে হয়েছিল, এই কান্নাটার আমি একা মালিক। ও আমার কাছেই শুধু এভাবে কাঁদতে পারে।

blog 5

নৃপেনদের বাড়ি

বাংলা ভাষার বিশিষ্ট লেখকদের লেখা গল্পের পাঠ থাকবে এখানে। পাঠ করবেন প্রখ্যাত অভিনেতা ও বাচিক শিল্পীরা। তাঁদের মুখোমুখি বসে দেখুন ও শুনুন। এই সপ্তাহে শ্যামল গঙ্গোপাধ্যায়ের গল্প "নৃপেনদের বাড়ি"। পাঠ করেছেন দেবশংকর হালদার।
আরও পড়ুন

কালো মানুষ সাদা কথা পর্ব ৪

অতিথিসেবা বা বিজনেস ডিল, সবই হয় চায়ের কাপে। দিনে চার কাপ চা পান। আমার কপালে জুটল তিন। প্রত্যেক কাপের সঙ্কেত, দর্শন আলাদা। প্রথম কাপ জীবনের মতো তেতো। দ্বিতীয় কাপ ভালবাসার মতো মিষ্টি। তৃতীয়টি শীতল, মৃত্যুর মতো।
আরও পড়ুন

প্রযুক্তি, তক্কো, গপ্পো পর্ব ৪

ভারতে নাগরিকপঞ্জির প্রতিবাদে ২০১৯ সালের ডিসেম্বর মাসে এই যুগের যে সকল সাহসমানসেরা সামিল হয়েছিলেন তাদের প্রত্যেকের চেহারা স্ক্যান করেছিল এই যুগের গুপ্তচর চক্রায়ুধ। ভাল নাম ‘অটোমেটেড ফেসিয়াল রেকগনিশন সিস্টেম’। ডাকনাম এএফআরএস। এর ক্ষমতা নেহাত…
আরও পড়ুন

উল্টোপিঠ

আমি চুপ করে সেই কান্নাটাই শুনতে থাকি। জীবনে ঐশীর প্রেম পাইনি, চুমু পাইনি, আলিঙ্গন পাইনি, কিন্তু মনে হয়েছিল, এই কান্নাটার আমি একা মালিক। ও আমার কাছেই শুধু এভাবে কাঁদতে পারে।
আরও পড়ুন

blog 5

নৃপেনদের বাড়ি

বাংলা ভাষার বিশিষ্ট লেখকদের লেখা গল্পের পাঠ থাকবে এখানে। পাঠ করবেন প্রখ্যাত অভিনেতা ও বাচিক শিল্পীরা। তাঁদের মুখোমুখি বসে দেখুন ও শুনুন। এই সপ্তাহে শ্যামল গঙ্গোপাধ্যায়ের গল্প "নৃপেনদের বাড়ি"। পাঠ করেছেন দেবশংকর হালদার।
আরও পড়ুন

কালো মানুষ সাদা কথা পর্ব ৪

অতিথিসেবা বা বিজনেস ডিল, সবই হয় চায়ের কাপে। দিনে চার কাপ চা পান। আমার কপালে জুটল তিন। প্রত্যেক কাপের সঙ্কেত, দর্শন আলাদা। প্রথম কাপ জীবনের মতো তেতো। দ্বিতীয় কাপ ভালবাসার মতো মিষ্টি। তৃতীয়টি শীতল, মৃত্যুর মতো।
আরও পড়ুন

প্রযুক্তি, তক্কো, গপ্পো পর্ব ৪

ভারতে নাগরিকপঞ্জির প্রতিবাদে ২০১৯ সালের ডিসেম্বর মাসে এই যুগের যে সকল সাহসমানসেরা সামিল হয়েছিলেন তাদের প্রত্যেকের চেহারা স্ক্যান করেছিল এই যুগের গুপ্তচর চক্রায়ুধ। ভাল নাম ‘অটোমেটেড ফেসিয়াল রেকগনিশন সিস্টেম’। ডাকনাম এএফআরএস। এর ক্ষমতা নেহাত…
আরও পড়ুন

উল্টোপিঠ

আমি চুপ করে সেই কান্নাটাই শুনতে থাকি। জীবনে ঐশীর প্রেম পাইনি, চুমু পাইনি, আলিঙ্গন পাইনি, কিন্তু মনে হয়েছিল, এই কান্নাটার আমি একা মালিক। ও আমার কাছেই শুধু এভাবে কাঁদতে পারে।
আরও পড়ুন

Pre heading 1

Box heading 1

Heading 2

Heading 3

desc asdasdasdsa dasdasd asdas dasdasdas d dsadasd

Heading 4

adsad asd asd asdasdasdas dasdasdasdasdasd

classic 1

সাহিত্যিক এবং সাংবাদিক

সাহিত্যিক ও সাংবাদিক উভয়ের পক্ষে জীবনের ঘটনাবলী বর্ণনার একটা সামান্য সুযোগ পাওয়া যায় এতে। সাহিত্যিক যদি রিপোর্টার হন, তাহলে তাঁর পক্ষে লাভটা পোয়াবারো হয়।
আরও পড়ুন

বিবেকানন্দে নীরব কেন কবি শ্রীরবীন্দ্র

তবু তো বিদ্যাসাগরের মৃত্যুর কয়েক বছর পর সমকালের তাগিদে জোড়াতালি দিয়েও একটা প্রবন্ধ লিখেছিলেন কিন্তু স্বামী বিবেকানন্দের সে সৌভাগ্যও ঘটেনি।
আরও পড়ুন

Recent Posts

সাহিত্যিক এবং সাংবাদিক

সাহিত্যিক ও সাংবাদিক উভয়ের পক্ষে জীবনের ঘটনাবলী বর্ণনার একটা সামান্য সুযোগ পাওয়া যায় এতে। সাহিত্যিক যদি রিপোর্টার হন, তাহলে তাঁর পক্ষে লাভটা পোয়াবারো হয়।
আরও পড়ুন

বিবেকানন্দে নীরব কেন কবি শ্রীরবীন্দ্র

তবু তো বিদ্যাসাগরের মৃত্যুর কয়েক বছর পর সমকালের তাগিদে জোড়াতালি দিয়েও একটা প্রবন্ধ লিখেছিলেন কিন্তু স্বামী বিবেকানন্দের সে সৌভাগ্যও ঘটেনি।
আরও পড়ুন

Recent Posts

সাহিত্যিক ও সাংবাদিক উভয়ের পক্ষে জীবনের ঘটনাবলী বর্ণনার একটা সামান্য সুযোগ পাওয়া যায় এতে। সাহিত্যিক যদি রিপোর্টার হন, তাহলে তাঁর পক্ষে লাভটা পোয়াবারো হয়।
আরও পড়ুন
তবু তো বিদ্যাসাগরের মৃত্যুর কয়েক বছর পর সমকালের তাগিদে জোড়াতালি দিয়েও একটা প্রবন্ধ লিখেছিলেন কিন্তু স্বামী বিবেকানন্দের সে সৌভাগ্যও ঘটেনি।
আরও পড়ুন

grid 1

বিবেকানন্দে নীরব কেন কবি শ্রীরবীন্দ্র

তবু তো বিদ্যাসাগরের মৃত্যুর কয়েক বছর পর সমকালের তাগিদে জোড়াতালি দিয়েও একটা প্রবন্ধ লিখেছিলেন কিন্তু স্বামী…

grid 2

বিবেকানন্দে নীরব কেন কবি শ্রীরবীন্দ্র

তবু তো বিদ্যাসাগরের মৃত্যুর কয়েক বছর পর সমকালের তাগিদে জোড়াতালি দিয়েও একটা প্রবন্ধ লিখেছিলেন কিন্তু স্বামী…

mix 1

mix 3

সাহিত্যিক এবং সাংবাদিক

সাহিত্যিক ও সাংবাদিক উভয়ের পক্ষে জীবনের ঘটনাবলী বর্ণনার একটা সামান্য সুযোগ পাওয়া যায় এতে। সাহিত্যিক যদি…

বেঁচে থাকা কি চমৎকার

আমার বেঁচে থাকা আমার মরে যাওয়া আমি কোনো বেঁচে থাকার মধ্যে আর নেই আমি কোনো মরে যাওয়ার মধ্যে আর নেই

পুথির পাতা বনাম জাবদাখাতা

আমাদের উপন্যাস মূলত প্রাতিষ্ঠানিক বদান্যতায় সুসাহিত্য আর জনপ্রিয় সাহিত্যে ভাগ হয়ে যায়। ফলে একদা যাঁরা অন্তঃপুর থেকে…

দেশহীন, রাষ্ট্রহীন

আমেরিকার অভিবাসন ও শরণার্থী সমস্যাকে বিচ্ছিন্ন করে দেখলে চলবে না। এই সমস্যা গোটা বিশ্বের সমস্যা।

mix 4

mix 5

mix 6

বেঁচে থাকা কি চমৎকার

আমার বেঁচে থাকা আমার মরে যাওয়া আমি কোনো বেঁচে থাকার মধ্যে আর নেই আমি কোনো মরে যাওয়ার মধ্যে আর নেই

পুথির পাতা বনাম জাবদাখাতা

আমাদের উপন্যাস মূলত প্রাতিষ্ঠানিক বদান্যতায় সুসাহিত্য আর জনপ্রিয় সাহিত্যে ভাগ হয়ে যায়। ফলে একদা যাঁরা অন্তঃপুর থেকে…

দেশহীন, রাষ্ট্রহীন

আমেরিকার অভিবাসন ও শরণার্থী সমস্যাকে বিচ্ছিন্ন করে দেখলে চলবে না। এই সমস্যা গোটা বিশ্বের সমস্যা।

রাবড়িসংহিতা

রাবড়ি খেলে হৃদয় ও মন বিকশিত হয়। মন থেকে পাপ ও গ্লানি কয়েক যোজন দূরে সরে যায়।

মেঘনা পার হচ্ছে কীর্তনখোলা-এক

চুয়াল্লিশ বছর আগে যে স্থান তাদের কাছে বিদেশ বলে গণ্য বা নির্ধারিত হয়েছিল, কোনও মাত্রাতেই তা আর নিজেদের বলে মনে করাও…

কে নিবে তাহারে

দশ দিন হামার লড়াই কেমন হবে বউদিদি? করোনা খুব বেড়ে যাবে, লকডাউন ফির হবে, তখন দশ দিন দু’মাস হয়ে যাবে। লেকিন আমি তো…

mix 7

mix 9

সাহিত্যিক এবং সাংবাদিক

সাহিত্যিক ও সাংবাদিক উভয়ের পক্ষে জীবনের ঘটনাবলী বর্ণনার একটা সামান্য সুযোগ পাওয়া যায় এতে। সাহিত্যিক যদি…

বেঁচে থাকা কি চমৎকার

আমার বেঁচে থাকা আমার মরে যাওয়া আমি কোনো বেঁচে থাকার মধ্যে আর নেই আমি কোনো মরে যাওয়ার মধ্যে আর নেই

পুথির পাতা বনাম জাবদাখাতা

আমাদের উপন্যাস মূলত প্রাতিষ্ঠানিক বদান্যতায় সুসাহিত্য আর জনপ্রিয় সাহিত্যে ভাগ হয়ে যায়। ফলে একদা যাঁরা অন্তঃপুর থেকে…

mix 11

বিবেকানন্দে নীরব কেন কবি শ্রীরবীন্দ্র

তবু তো বিদ্যাসাগরের মৃত্যুর কয়েক বছর পর সমকালের তাগিদে জোড়াতালি দিয়েও একটা প্রবন্ধ লিখেছিলেন কিন্তু স্বামী…

mix 12

তবু তো বিদ্যাসাগরের মৃত্যুর কয়েক বছর পর সমকালের তাগিদে জোড়াতালি দিয়েও একটা প্রবন্ধ লিখেছিলেন কিন্তু স্বামী বিবেকানন্দের সে সৌভাগ্যও ঘটেনি।
আরও পড়ুন

mxi 13

বিবেকানন্দে নীরব কেন কবি শ্রীরবীন্দ্র

তবু তো বিদ্যাসাগরের মৃত্যুর কয়েক বছর পর সমকালের তাগিদে জোড়াতালি দিয়েও একটা প্রবন্ধ লিখেছিলেন কিন্তু স্বামী…

mix 14

বিবেকানন্দে নীরব কেন কবি শ্রীরবীন্দ্র

তবু তো বিদ্যাসাগরের মৃত্যুর কয়েক বছর পর সমকালের তাগিদে জোড়াতালি দিয়েও একটা প্রবন্ধ লিখেছিলেন কিন্তু স্বামী বিবেকানন্দের সে সৌভাগ্যও ঘটেনি।
আরও পড়ুন

mxi 15

সাহিত্যিক এবং সাংবাদিক

সাহিত্যিক ও সাংবাদিক উভয়ের পক্ষে জীবনের ঘটনাবলী বর্ণনার একটা সামান্য সুযোগ পাওয়া যায় এতে। সাহিত্যিক যদি রিপোর্টার হন, তাহলে তাঁর পক্ষে লাভটা পোয়াবারো হয়।
আরও পড়ুন

বিবেকানন্দে নীরব কেন কবি শ্রীরবীন্দ্র

তবু তো বিদ্যাসাগরের মৃত্যুর কয়েক বছর পর সমকালের তাগিদে জোড়াতালি দিয়েও একটা প্রবন্ধ লিখেছিলেন কিন্তু স্বামী বিবেকানন্দের সে সৌভাগ্যও ঘটেনি।
আরও পড়ুন

পুথির পাতা বনাম জাবদাখাতা

আমাদের উপন্যাস মূলত প্রাতিষ্ঠানিক বদান্যতায় সুসাহিত্য আর জনপ্রিয় সাহিত্যে ভাগ হয়ে যায়। ফলে একদা যাঁরা অন্তঃপুর থেকে সদরে রাজত্ব করতেন, তাঁরা পিছিয়ে যান।
আরও পড়ুন

mix 16

সাহিত্যিক এবং সাংবাদিক

সাহিত্যিক ও সাংবাদিক উভয়ের পক্ষে জীবনের ঘটনাবলী বর্ণনার একটা সামান্য সুযোগ পাওয়া যায় এতে। সাহিত্যিক যদি রিপোর্টার হন, তাহলে তাঁর পক্ষে লাভটা পোয়াবারো হয়।
আরও পড়ুন

বিবেকানন্দে নীরব কেন কবি শ্রীরবীন্দ্র

তবু তো বিদ্যাসাগরের মৃত্যুর কয়েক বছর পর সমকালের তাগিদে জোড়াতালি দিয়েও একটা প্রবন্ধ লিখেছিলেন কিন্তু স্বামী বিবেকানন্দের সে সৌভাগ্যও ঘটেনি।
আরও পড়ুন

পুথির পাতা বনাম জাবদাখাতা

আমাদের উপন্যাস মূলত প্রাতিষ্ঠানিক বদান্যতায় সুসাহিত্য আর জনপ্রিয় সাহিত্যে ভাগ হয়ে যায়। ফলে একদা যাঁরা অন্তঃপুর থেকে সদরে রাজত্ব করতেন, তাঁরা পিছিয়ে যান।
আরও পড়ুন

mix 17

সাহিত্যিক এবং সাংবাদিক

সাহিত্যিক ও সাংবাদিক উভয়ের পক্ষে জীবনের ঘটনাবলী বর্ণনার একটা সামান্য সুযোগ পাওয়া যায় এতে। সাহিত্যিক যদি রিপোর্টার হন, তাহলে তাঁর পক্ষে লাভটা পোয়াবারো হয়।

বিবেকানন্দে নীরব কেন কবি শ্রীরবীন্দ্র

তবু তো বিদ্যাসাগরের মৃত্যুর কয়েক বছর পর সমকালের তাগিদে জোড়াতালি দিয়েও একটা প্রবন্ধ লিখেছিলেন কিন্তু স্বামী বিবেকানন্দের সে সৌভাগ্যও ঘটেনি।

পুথির পাতা বনাম জাবদাখাতা

আমাদের উপন্যাস মূলত প্রাতিষ্ঠানিক বদান্যতায় সুসাহিত্য আর জনপ্রিয় সাহিত্যে ভাগ হয়ে যায়। ফলে একদা যাঁরা অন্তঃপুর থেকে সদরে রাজত্ব করতেন, তাঁরা পিছিয়ে যান।

mix 18

সাহিত্যিক এবং সাংবাদিক

সাহিত্যিক ও সাংবাদিক উভয়ের পক্ষে জীবনের ঘটনাবলী বর্ণনার একটা সামান্য সুযোগ পাওয়া যায় এতে। সাহিত্যিক যদি রিপোর্টার হন, তাহলে তাঁর পক্ষে লাভটা পোয়াবারো হয়।

বিবেকানন্দে নীরব কেন কবি শ্রীরবীন্দ্র

তবু তো বিদ্যাসাগরের মৃত্যুর কয়েক বছর পর সমকালের তাগিদে জোড়াতালি দিয়েও একটা প্রবন্ধ লিখেছিলেন কিন্তু স্বামী বিবেকানন্দের সে সৌভাগ্যও ঘটেনি।

পুথির পাতা বনাম জাবদাখাতা

আমাদের উপন্যাস মূলত প্রাতিষ্ঠানিক বদান্যতায় সুসাহিত্য আর জনপ্রিয় সাহিত্যে ভাগ হয়ে যায়। ফলে একদা যাঁরা অন্তঃপুর থেকে সদরে রাজত্ব করতেন, তাঁরা পিছিয়ে যান।