দেশের সংবিধানে শুধুমাত্র আমাদের নানান মৌলিক নাগরিক অধিকারের কথাই বলা নেই, তার সঙ্গে কিছু নাগরিক কর্তব্যেরও উল্লেখ আছে। বন, বন্যপ্রাণ, পরিবেশ রক্ষা করা সেই নাগরিক কর্তব্যগুলির অন্যতম।
মোটকথা, এই গ্রহে প্রাণের আবির্ভাবের পর তার অস্তিত্ব নির্ভর করে আছে কিছু নির্দিষ্ট সংখ্যামানের (numerical values) ওপর, যার সামান্য এদিক-ওদিক পৃথিবীতে প্রাণের অস্তিত্বকেই বিপন্ন করে দিতে পারে।
সেতার ও সরোদ। এই দুটি যন্ত্র ভারতবর্ষের বিভিন্ন স্থানে চর্চিত হলেও এর মূল চর্চা ও জনপ্রিয়তা শুরু হয় কলকাতায়। পরে তা জনপ্রিয়তা লাভ করে ভারতের বিভিন্ন প্রান্তে। এই যন্ত্রদুটির চর্চা ও জনপ্রিয়তার একটা দীর্ঘ ইতিহাস আছে।
পথ কঠিন কিন্তু সৌন্দর্য অপার। আমার মতো শহুরে সাধারণের বর্ণনার বাইরে। সময় এখানে থমকে থাকে, ঘড়ির কাঁটার কথা সে মানে না। এ পথে একবার নয়, বার বার আসা যায় শুধুই একবার চোখে দেখার জন্য, অনুভব করবার জন্য।
দেশের সংবিধানে শুধুমাত্র আমাদের নানান মৌলিক নাগরিক অধিকারের কথাই বলা নেই, তার সঙ্গে কিছু নাগরিক কর্তব্যেরও উল্লেখ আছে। বন, বন্যপ্রাণ, পরিবেশ রক্ষা করা সেই নাগরিক কর্তব্যগুলির অন্যতম।
মোটকথা, এই গ্রহে প্রাণের আবির্ভাবের পর তার অস্তিত্ব নির্ভর করে আছে কিছু নির্দিষ্ট সংখ্যামানের (numerical values) ওপর, যার সামান্য এদিক-ওদিক পৃথিবীতে প্রাণের অস্তিত্বকেই বিপন্ন করে দিতে পারে।
সেতার ও সরোদ। এই দুটি যন্ত্র ভারতবর্ষের বিভিন্ন স্থানে চর্চিত হলেও এর মূল চর্চা ও জনপ্রিয়তা শুরু হয় কলকাতায়। পরে তা জনপ্রিয়তা লাভ করে ভারতের বিভিন্ন প্রান্তে। এই যন্ত্রদুটির চর্চা ও জনপ্রিয়তার একটা দীর্ঘ ইতিহাস আছে।
পথ কঠিন কিন্তু সৌন্দর্য অপার। আমার মতো শহুরে সাধারণের বর্ণনার বাইরে। সময় এখানে থমকে থাকে, ঘড়ির কাঁটার কথা সে মানে না। এ পথে একবার নয়, বার বার আসা যায় শুধুই একবার চোখে দেখার জন্য, অনুভব করবার জন্য।
দেশের সংবিধানে শুধুমাত্র আমাদের নানান মৌলিক নাগরিক অধিকারের কথাই বলা নেই, তার সঙ্গে কিছু নাগরিক কর্তব্যেরও উল্লেখ আছে। বন, বন্যপ্রাণ, পরিবেশ রক্ষা করা সেই নাগরিক কর্তব্যগুলির অন্যতম।
মোটকথা, এই গ্রহে প্রাণের আবির্ভাবের পর তার অস্তিত্ব নির্ভর করে আছে কিছু নির্দিষ্ট সংখ্যামানের (numerical values) ওপর, যার সামান্য এদিক-ওদিক পৃথিবীতে প্রাণের অস্তিত্বকেই বিপন্ন করে দিতে পারে।
সেতার ও সরোদ। এই দুটি যন্ত্র ভারতবর্ষের বিভিন্ন স্থানে চর্চিত হলেও এর মূল চর্চা ও জনপ্রিয়তা শুরু হয় কলকাতায়। পরে তা জনপ্রিয়তা লাভ করে ভারতের বিভিন্ন প্রান্তে। এই যন্ত্রদুটির চর্চা ও জনপ্রিয়তার একটা দীর্ঘ ইতিহাস আছে।
পথ কঠিন কিন্তু সৌন্দর্য অপার। আমার মতো শহুরে সাধারণের বর্ণনার বাইরে। সময় এখানে থমকে থাকে, ঘড়ির কাঁটার কথা সে মানে না। এ পথে একবার নয়, বার বার আসা যায় শুধুই একবার চোখে দেখার জন্য, অনুভব করবার জন্য।
দেশের সংবিধানে শুধুমাত্র আমাদের নানান মৌলিক নাগরিক অধিকারের কথাই বলা নেই, তার সঙ্গে কিছু নাগরিক কর্তব্যেরও উল্লেখ আছে। বন, বন্যপ্রাণ, পরিবেশ রক্ষা করা সেই নাগরিক কর্তব্যগুলির অন্যতম।
মোটকথা, এই গ্রহে প্রাণের আবির্ভাবের পর তার অস্তিত্ব নির্ভর করে আছে কিছু নির্দিষ্ট সংখ্যামানের (numerical values) ওপর, যার সামান্য এদিক-ওদিক পৃথিবীতে প্রাণের অস্তিত্বকেই বিপন্ন করে দিতে পারে।
সেতার ও সরোদ। এই দুটি যন্ত্র ভারতবর্ষের বিভিন্ন স্থানে চর্চিত হলেও এর মূল চর্চা ও জনপ্রিয়তা শুরু হয় কলকাতায়। পরে তা জনপ্রিয়তা লাভ করে ভারতের বিভিন্ন প্রান্তে। এই যন্ত্রদুটির চর্চা ও জনপ্রিয়তার একটা দীর্ঘ ইতিহাস আছে।
পথ কঠিন কিন্তু সৌন্দর্য অপার। আমার মতো শহুরে সাধারণের বর্ণনার বাইরে। সময় এখানে থমকে থাকে, ঘড়ির কাঁটার কথা সে মানে না। এ পথে একবার নয়, বার বার আসা যায় শুধুই একবার চোখে দেখার জন্য, অনুভব করবার জন্য।
দেশের সংবিধানে শুধুমাত্র আমাদের নানান মৌলিক নাগরিক অধিকারের কথাই বলা নেই, তার সঙ্গে কিছু নাগরিক কর্তব্যেরও উল্লেখ আছে। বন, বন্যপ্রাণ, পরিবেশ রক্ষা করা সেই নাগরিক কর্তব্যগুলির অন্যতম। আরও পড়ুন
মোটকথা, এই গ্রহে প্রাণের আবির্ভাবের পর তার অস্তিত্ব নির্ভর করে আছে কিছু নির্দিষ্ট সংখ্যামানের (numerical values) ওপর, যার সামান্য এদিক-ওদিক পৃথিবীতে প্রাণের অস্তিত্বকেই বিপন্ন করে দিতে পারে। আরও পড়ুন
সেতার ও সরোদ। এই দুটি যন্ত্র ভারতবর্ষের বিভিন্ন স্থানে চর্চিত হলেও এর মূল চর্চা ও জনপ্রিয়তা শুরু হয় কলকাতায়। পরে তা জনপ্রিয়তা লাভ করে ভারতের বিভিন্ন প্রান্তে। এই যন্ত্রদুটির চর্চা ও জনপ্রিয়তার একটা দীর্ঘ ইতিহাস আছে। আরও পড়ুন
পথ কঠিন কিন্তু সৌন্দর্য অপার। আমার মতো শহুরে সাধারণের বর্ণনার বাইরে। সময় এখানে থমকে থাকে, ঘড়ির কাঁটার কথা সে মানে না। এ পথে একবার নয়, বার বার আসা যায় শুধুই একবার চোখে দেখার জন্য, অনুভব করবার জন্য। আরও পড়ুন
দেশের সংবিধানে শুধুমাত্র আমাদের নানান মৌলিক নাগরিক অধিকারের কথাই বলা নেই, তার সঙ্গে কিছু নাগরিক কর্তব্যেরও উল্লেখ আছে। বন, বন্যপ্রাণ, পরিবেশ রক্ষা করা সেই নাগরিক কর্তব্যগুলির অন্যতম। আরও পড়ুন
মোটকথা, এই গ্রহে প্রাণের আবির্ভাবের পর তার অস্তিত্ব নির্ভর করে আছে কিছু নির্দিষ্ট সংখ্যামানের (numerical values) ওপর, যার সামান্য এদিক-ওদিক পৃথিবীতে প্রাণের অস্তিত্বকেই বিপন্ন করে দিতে পারে। আরও পড়ুন
সেতার ও সরোদ। এই দুটি যন্ত্র ভারতবর্ষের বিভিন্ন স্থানে চর্চিত হলেও এর মূল চর্চা ও জনপ্রিয়তা শুরু হয় কলকাতায়। পরে তা জনপ্রিয়তা লাভ করে ভারতের বিভিন্ন প্রান্তে। এই যন্ত্রদুটির চর্চা ও জনপ্রিয়তার একটা দীর্ঘ ইতিহাস আছে। আরও পড়ুন
পথ কঠিন কিন্তু সৌন্দর্য অপার। আমার মতো শহুরে সাধারণের বর্ণনার বাইরে। সময় এখানে থমকে থাকে, ঘড়ির কাঁটার কথা সে মানে না। এ পথে একবার নয়, বার বার আসা যায় শুধুই একবার চোখে দেখার জন্য, অনুভব করবার জন্য। আরও পড়ুন
দেশের সংবিধানে শুধুমাত্র আমাদের নানান মৌলিক নাগরিক অধিকারের কথাই বলা নেই, তার সঙ্গে কিছু নাগরিক কর্তব্যেরও উল্লেখ আছে। বন, বন্যপ্রাণ, পরিবেশ রক্ষা করা সেই নাগরিক কর্তব্যগুলির অন্যতম।
মোটকথা, এই গ্রহে প্রাণের আবির্ভাবের পর তার অস্তিত্ব নির্ভর করে আছে কিছু নির্দিষ্ট সংখ্যামানের (numerical values) ওপর, যার সামান্য এদিক-ওদিক পৃথিবীতে প্রাণের অস্তিত্বকেই বিপন্ন করে দিতে পারে।
সেতার ও সরোদ। এই দুটি যন্ত্র ভারতবর্ষের বিভিন্ন স্থানে চর্চিত হলেও এর মূল চর্চা ও জনপ্রিয়তা শুরু হয় কলকাতায়। পরে তা জনপ্রিয়তা লাভ করে ভারতের বিভিন্ন প্রান্তে। এই যন্ত্রদুটির চর্চা ও জনপ্রিয়তার একটা দীর্ঘ ইতিহাস আছে।
পথ কঠিন কিন্তু সৌন্দর্য অপার। আমার মতো শহুরে সাধারণের বর্ণনার বাইরে। সময় এখানে থমকে থাকে, ঘড়ির কাঁটার কথা সে মানে না। এ পথে একবার নয়, বার বার আসা যায় শুধুই একবার চোখে দেখার জন্য, অনুভব করবার জন্য।
দেশের সংবিধানে শুধুমাত্র আমাদের নানান মৌলিক নাগরিক অধিকারের কথাই বলা নেই, তার সঙ্গে কিছু নাগরিক কর্তব্যেরও উল্লেখ আছে। বন, বন্যপ্রাণ, পরিবেশ রক্ষা করা সেই নাগরিক কর্তব্যগুলির অন্যতম।
মোটকথা, এই গ্রহে প্রাণের আবির্ভাবের পর তার অস্তিত্ব নির্ভর করে আছে কিছু নির্দিষ্ট সংখ্যামানের (numerical values) ওপর, যার সামান্য এদিক-ওদিক পৃথিবীতে প্রাণের অস্তিত্বকেই বিপন্ন করে দিতে পারে।
সেতার ও সরোদ। এই দুটি যন্ত্র ভারতবর্ষের বিভিন্ন স্থানে চর্চিত হলেও এর মূল চর্চা ও জনপ্রিয়তা শুরু হয় কলকাতায়। পরে তা জনপ্রিয়তা লাভ করে ভারতের বিভিন্ন প্রান্তে। এই যন্ত্রদুটির চর্চা ও জনপ্রিয়তার একটা দীর্ঘ ইতিহাস আছে।
পথ কঠিন কিন্তু সৌন্দর্য অপার। আমার মতো শহুরে সাধারণের বর্ণনার বাইরে। সময় এখানে থমকে থাকে, ঘড়ির কাঁটার কথা সে মানে না। এ পথে একবার নয়, বার বার আসা যায় শুধুই একবার চোখে দেখার জন্য, অনুভব করবার জন্য।
দেশের সংবিধানে শুধুমাত্র আমাদের নানান মৌলিক নাগরিক অধিকারের কথাই বলা নেই, তার সঙ্গে কিছু নাগরিক কর্তব্যেরও উল্লেখ আছে। বন, বন্যপ্রাণ, পরিবেশ রক্ষা করা সেই নাগরিক কর্তব্যগুলির অন্যতম।
মোটকথা, এই গ্রহে প্রাণের আবির্ভাবের পর তার অস্তিত্ব নির্ভর করে আছে কিছু নির্দিষ্ট সংখ্যামানের (numerical values) ওপর, যার সামান্য এদিক-ওদিক পৃথিবীতে প্রাণের অস্তিত্বকেই বিপন্ন করে দিতে পারে।
সেতার ও সরোদ। এই দুটি যন্ত্র ভারতবর্ষের বিভিন্ন স্থানে চর্চিত হলেও এর মূল চর্চা ও জনপ্রিয়তা শুরু হয় কলকাতায়। পরে তা জনপ্রিয়তা লাভ করে ভারতের বিভিন্ন প্রান্তে। এই যন্ত্রদুটির চর্চা ও জনপ্রিয়তার একটা দীর্ঘ ইতিহাস আছে।
পথ কঠিন কিন্তু সৌন্দর্য অপার। আমার মতো শহুরে সাধারণের বর্ণনার বাইরে। সময় এখানে থমকে থাকে, ঘড়ির কাঁটার কথা সে মানে না। এ পথে একবার নয়, বার বার আসা যায় শুধুই একবার চোখে দেখার জন্য, অনুভব করবার জন্য।
দেশের সংবিধানে শুধুমাত্র আমাদের নানান মৌলিক নাগরিক অধিকারের কথাই বলা নেই, তার সঙ্গে কিছু নাগরিক কর্তব্যেরও উল্লেখ আছে। বন, বন্যপ্রাণ, পরিবেশ রক্ষা করা সেই নাগরিক কর্তব্যগুলির অন্যতম।
দেশের সংবিধানে শুধুমাত্র আমাদের নানান মৌলিক নাগরিক অধিকারের কথাই বলা নেই, তার সঙ্গে কিছু নাগরিক কর্তব্যেরও উল্লেখ আছে। বন, বন্যপ্রাণ, পরিবেশ রক্ষা করা সেই নাগরিক কর্তব্যগুলির অন্যতম।
পথ কঠিন কিন্তু সৌন্দর্য অপার। আমার মতো শহুরে সাধারণের বর্ণনার বাইরে। সময় এখানে থমকে থাকে, ঘড়ির কাঁটার কথা সে মানে না। এ পথে একবার নয়, বার বার আসা যায় শুধুই একবার চোখে দেখার জন্য, অনুভব করবার জন্য।
দেশের সংবিধানে শুধুমাত্র আমাদের নানান মৌলিক নাগরিক অধিকারের কথাই বলা নেই, তার সঙ্গে কিছু নাগরিক কর্তব্যেরও উল্লেখ আছে। বন, বন্যপ্রাণ, পরিবেশ রক্ষা করা সেই নাগরিক কর্তব্যগুলির অন্যতম।
দেশের সংবিধানে শুধুমাত্র আমাদের নানান মৌলিক নাগরিক অধিকারের কথাই বলা নেই, তার সঙ্গে কিছু নাগরিক কর্তব্যেরও উল্লেখ আছে। বন, বন্যপ্রাণ, পরিবেশ রক্ষা করা সেই নাগরিক কর্তব্যগুলির অন্যতম।
পথ কঠিন কিন্তু সৌন্দর্য অপার। আমার মতো শহুরে সাধারণের বর্ণনার বাইরে। সময় এখানে থমকে থাকে, ঘড়ির কাঁটার কথা সে মানে না। এ পথে একবার নয়, বার বার আসা যায় শুধুই একবার চোখে দেখার জন্য, অনুভব করবার জন্য।
দেশের সংবিধানে শুধুমাত্র আমাদের নানান মৌলিক নাগরিক অধিকারের কথাই বলা নেই, তার সঙ্গে কিছু নাগরিক কর্তব্যেরও উল্লেখ আছে। বন, বন্যপ্রাণ, পরিবেশ রক্ষা করা সেই নাগরিক কর্তব্যগুলির অন্যতম।
মোটকথা, এই গ্রহে প্রাণের আবির্ভাবের পর তার অস্তিত্ব নির্ভর করে আছে কিছু নির্দিষ্ট সংখ্যামানের (numerical values) ওপর, যার সামান্য এদিক-ওদিক পৃথিবীতে প্রাণের…
সেতার ও সরোদ। এই দুটি যন্ত্র ভারতবর্ষের বিভিন্ন স্থানে চর্চিত হলেও এর মূল চর্চা ও জনপ্রিয়তা শুরু হয় কলকাতায়। পরে তা জনপ্রিয়তা লাভ করে ভারতের বিভিন্ন প্রান্তে।…
পথ কঠিন কিন্তু সৌন্দর্য অপার। আমার মতো শহুরে সাধারণের বর্ণনার বাইরে। সময় এখানে থমকে থাকে, ঘড়ির কাঁটার কথা সে মানে না। এ পথে একবার নয়, বার বার আসা যায় শুধুই…
ওড়িয়া লোকচর্যা, লোকবিশ্বাসকে ধর্মীয় স্বাদে বিশ্বাসযোগ্য করে তুলতে রচিত হয়েছিল ‘চড়িয়া-চড়িয়ানী’ ও ‘যুগীযাত্রা’ পালা। এসবই রচিত হয়েছিল এলাকার মিশ্র কথ্য ভাষা…
দেশের সংবিধানে শুধুমাত্র আমাদের নানান মৌলিক নাগরিক অধিকারের কথাই বলা নেই, তার সঙ্গে কিছু নাগরিক কর্তব্যেরও উল্লেখ আছে। বন, বন্যপ্রাণ, পরিবেশ রক্ষা করা সেই নাগরিক কর্তব্যগুলির অন্যতম।
মোটকথা, এই গ্রহে প্রাণের আবির্ভাবের পর তার অস্তিত্ব নির্ভর করে আছে কিছু নির্দিষ্ট সংখ্যামানের (numerical values) ওপর, যার সামান্য এদিক-ওদিক পৃথিবীতে প্রাণের…
সেতার ও সরোদ। এই দুটি যন্ত্র ভারতবর্ষের বিভিন্ন স্থানে চর্চিত হলেও এর মূল চর্চা ও জনপ্রিয়তা শুরু হয় কলকাতায়। পরে তা জনপ্রিয়তা লাভ করে ভারতের বিভিন্ন প্রান্তে।…
পথ কঠিন কিন্তু সৌন্দর্য অপার। আমার মতো শহুরে সাধারণের বর্ণনার বাইরে। সময় এখানে থমকে থাকে, ঘড়ির কাঁটার কথা সে মানে না। এ পথে একবার নয়, বার বার আসা যায় শুধুই একবার চোখে দেখার জন্য, অনুভব করবার জন্য।
ওড়িয়া লোকচর্যা, লোকবিশ্বাসকে ধর্মীয় স্বাদে বিশ্বাসযোগ্য করে তুলতে রচিত হয়েছিল ‘চড়িয়া-চড়িয়ানী’ ও ‘যুগীযাত্রা’ পালা। এসবই রচিত হয়েছিল এলাকার মিশ্র কথ্য ভাষা…
বাংলায় এবং আন্তর্জাতিক স্তরেও, অমুক লেখকের তমুক কাহিনি অবলম্বনে রচিত নাটক বা ফিল্ম আমরা হরদম দেখে থাকি। সেখানে মূল গল্পের থেকে বহু বিচ্যুতি থাকে। সেটা আমরা…
দেশের সংবিধানে শুধুমাত্র আমাদের নানান মৌলিক নাগরিক অধিকারের কথাই বলা নেই, তার সঙ্গে কিছু নাগরিক কর্তব্যেরও উল্লেখ আছে। বন, বন্যপ্রাণ, পরিবেশ রক্ষা করা সেই নাগরিক কর্তব্যগুলির অন্যতম।
মোটকথা, এই গ্রহে প্রাণের আবির্ভাবের পর তার অস্তিত্ব নির্ভর করে আছে কিছু নির্দিষ্ট সংখ্যামানের (numerical values) ওপর, যার সামান্য এদিক-ওদিক পৃথিবীতে প্রাণের অস্তিত্বকেই বিপন্ন করে দিতে পারে।
সেতার ও সরোদ। এই দুটি যন্ত্র ভারতবর্ষের বিভিন্ন স্থানে চর্চিত হলেও এর মূল চর্চা ও জনপ্রিয়তা শুরু হয় কলকাতায়। পরে তা জনপ্রিয়তা লাভ করে ভারতের বিভিন্ন প্রান্তে। এই যন্ত্রদুটির চর্চা ও জনপ্রিয়তার একটা দীর্ঘ ইতিহাস আছে।
পথ কঠিন কিন্তু সৌন্দর্য অপার। আমার মতো শহুরে সাধারণের বর্ণনার বাইরে। সময় এখানে থমকে থাকে, ঘড়ির কাঁটার কথা সে মানে না। এ পথে একবার নয়, বার বার আসা যায় শুধুই একবার চোখে দেখার জন্য, অনুভব করবার জন্য।
ওড়িয়া লোকচর্যা, লোকবিশ্বাসকে ধর্মীয় স্বাদে বিশ্বাসযোগ্য করে তুলতে রচিত হয়েছিল ‘চড়িয়া-চড়িয়ানী’ ও ‘যুগীযাত্রা’ পালা। এসবই রচিত হয়েছিল এলাকার মিশ্র কথ্য ভাষা উত্তরা ওড়িয়া বা দক্ষিণ-পশ্চিমা বাংলা উপভাষার শাখা পশ্চিমা বিভাষায়।
দেশের সংবিধানে শুধুমাত্র আমাদের নানান মৌলিক নাগরিক অধিকারের কথাই বলা নেই, তার সঙ্গে কিছু নাগরিক কর্তব্যেরও উল্লেখ আছে। বন, বন্যপ্রাণ, পরিবেশ রক্ষা করা সেই নাগরিক কর্তব্যগুলির অন্যতম।
মোটকথা, এই গ্রহে প্রাণের আবির্ভাবের পর তার অস্তিত্ব নির্ভর করে আছে কিছু নির্দিষ্ট সংখ্যামানের (numerical values) ওপর, যার সামান্য এদিক-ওদিক পৃথিবীতে প্রাণের অস্তিত্বকেই বিপন্ন করে দিতে পারে।
সেতার ও সরোদ। এই দুটি যন্ত্র ভারতবর্ষের বিভিন্ন স্থানে চর্চিত হলেও এর মূল চর্চা ও জনপ্রিয়তা শুরু হয় কলকাতায়। পরে তা জনপ্রিয়তা লাভ করে ভারতের বিভিন্ন প্রান্তে। এই যন্ত্রদুটির চর্চা ও জনপ্রিয়তার একটা দীর্ঘ ইতিহাস আছে।
পথ কঠিন কিন্তু সৌন্দর্য অপার। আমার মতো শহুরে সাধারণের বর্ণনার বাইরে। সময় এখানে থমকে থাকে, ঘড়ির কাঁটার কথা সে মানে না। এ পথে একবার নয়, বার বার আসা যায় শুধুই একবার চোখে দেখার জন্য, অনুভব করবার জন্য।
ওড়িয়া লোকচর্যা, লোকবিশ্বাসকে ধর্মীয় স্বাদে বিশ্বাসযোগ্য করে তুলতে রচিত হয়েছিল ‘চড়িয়া-চড়িয়ানী’ ও ‘যুগীযাত্রা’ পালা। এসবই রচিত হয়েছিল এলাকার মিশ্র কথ্য ভাষা উত্তরা ওড়িয়া বা দক্ষিণ-পশ্চিমা বাংলা উপভাষার শাখা পশ্চিমা বিভাষায়।