বা়ংলার প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল সাহিত্য পত্রিকা

সম্পাদকীয়

যেন মুছে না যায়

আমাদের হারানোর বেদনা ক্রমেই দীর্ঘায়িত হচ্ছে। এই সম্প্রতি চলে গেলেন সাহিত্যিক বুদ্ধদেব গুহ। বাংলা সাহিত্যে আরও একটি স্থান শূন্য হল।
আরও পড়ুন

প্রবন্ধ

কাবুলকথা

বাঙালি পাঠক প্রথম কাবুলের মানুষকে জানলেন রবীন্দ্রনাথ ঠাকুরের ‘কাবুলিওয়ালা’ গল্পে। “ময়লা ঢিলা কাপড় পরা, পাগড়ি মাথায়, ঝুলি ঘাড়ে, হাতে গোটা দুই-চার আঙুরের বাক্স, এক লম্বা কাবুলিওয়ালা মৃদুমন্দ গমনে পথ দিয়া যাইতেছিল।”
আরও পড়ুন

বিশেষ রচনা

ডার্মস্টাডে ‘রবীন্দ্রনাথ’

১৯২১-এর জার্মানি ভ্রমণকালে রবীন্দ্রনাথ ফ্রাংকফুর্ট-সন্নিহিত এই ছোট শহরে আসেন। এর সাত দশক পর, ১৯৯১-৯২-তে যে ভারত-উৎসব হয় জার্মানিতে, তার অন্যতম অঙ্গ ছিল এই ডার্মস্টাডেই রবীন্দ্রনাথ নিয়ে এক আলোচনাচক্র।
আরও পড়ুন

স্মরণ

রাজার রাজা

বত্রিশ বছর ধরে তাঁকে খুব কাছ থেকে দেখে একটা জিনিস খুব বুঝেছি, তাঁর জীবনটা খোলামেলা আকাশের মতো। কোথাও কিছু গোপন করার মতো নেই। নেই কোনও আড়ালের আবরণ।
আরও পড়ুন

তিনি জগৎ চিনেছিলেন হৃদয় দিয়ে

তিনি লেখেন বন আর বনজীবী মানুষের কথা। লেখেন মানুষে মানুষে ভালবাসার কথা। মানুষ আর বনের জীবজন্তুর ভালবাসার কথা। মানুষ আর বনের গাছগাছালির ভালবাসার কথা। প্রকৃতির প্রতি মানুষের ভালবাসার কথা।
আরও পড়ুন

ধারাবাহিক উপন্যাস

এই মায়াপথ পর্ব ১৭

সবাই দলবেঁধে সিনেমা দেখতে চলল। রেস্তোরাঁয় খেল, তথাগত, শাক্যজিৎ সাফল্যের জন্য খাওয়াল। হস্টেলের নিয়ম ভেঙে সবাই হুইস্কির বড় বোতল নিয়ে ছাদে বসল গোল হয়ে, হাসি-ঠাট্টা-রসিকতায় উদ্বেল হল রাত, অনেক রাত পর্যন্ত গল্পগুজব চলল।
আরও পড়ুন

রম্যরচনা

জগদ্দল

বরানগরের উঠে যাওয়া ফোর-এ বাসস্ট্যান্ডের কাছে একবার আসুন। তার গা ঘেঁষে একটা পুরনো ভাঙাচোরা বাড়ি দেখতে পাবেন। যার মাথায় সাইনবোর্ড আছে ‘দ্দ’। সম্ভবত সেটা একটা ইউনিয়ন অফিস।
আরও পড়ুন

গল্প

অচিন হাওয়া

ভাবনার ঘোরে সাইকেল চালাচ্ছিল শ্যামলেন্দু। আর একটু হলেই মুখোমুখি লড়িয়ে দিয়েছিল এক মোটরসাইকেলের সঙ্গে। নামল। হাঁফাচ্ছিল। নাহ্, এভাবে হবে না। ছেলেমেয়ে আছে তার। আজই বাড়ি গিয়ে অরুণাকে বিশদে সব বলবে সে।
আরও পড়ুন

কবিতা

তীর্থঙ্কর মৈত্রর দুটি কবিতা

হলুদ পাতার ফাঁকে সব স্মৃতি সুখ আনে, সব গান আকাশে মিলায়! হলুদ পাতার ফাঁকে, তোমার প্রেমিক খুঁজে যায় আহত ঘুড়ির স্বপ্ন— অঘ্রাণের বিকেলবেলায়! তবুও মাটির পথে গোরু নিয়ে রাখাল বালক তোমাকে বাঁশিতে ডাকে, পাকাধানে রাতে চন্দ্রালোক খেতের সোনায়…
আরও পড়ুন

পড়শি দেশের গল্পকথা

মোনা লিসা

কঠোর দৃষ্টিতে ছেলের দিকে তাকালেন তিনি। তার পর বললেন, বুঝতে পারছি, কিছুতেই তোমার কিছু যায়-আসে না, এটাকে বিয়ে করার মতলব এঁটেছ… শুধু যে অন্য জাতের তাই নয়, একটা ভুঁড়িওয়ালা মেয়ে!
আরও পড়ুন

সাক্ষাৎকার

পত্রিকা করবে বলে সোনার দুলটা দিলাম : শঙ্করী দাস

পত্রিকা বার করার টাকাও ছিল না। আমি অল্প অল্প করে পয়সা জমিয়ে কানের ফুল বানিয়েছিলাম। তার একটা হারিয়ে গিয়েছিল। পত্রিকা করার জন্য ও আমার কাছে ৩ হাজার টাকা চাইল। তখন আমি ওই সোনার দুলটা দিলাম।
আরও পড়ুন

ভ্রমণ

আশ্চর্য সুন্দর দ্বীপভূমি দিউ

এখন পানিকোঠা দুর্গে সাধারণ পর্যটকদের প্রবেশ নিষেধ। তবে নৌকায় চেপে কিছুটা কাছাকাছি যাওয়া যেতে পারে। জাহাজের মতো দেখতে বিশাল অট্টালিকাটিতে রয়েছে একটি বাতিঘর ও প্রার্থনাগৃহ, যার নাম ‘Our Lady Of Sea’।
আরও পড়ুন

গাড়োয়ালের গহীন পথে পর্ব ২১

একটা সময় চারদিক ন্যাড়া হতে শুরু করল। পথের দু’পাশের পাহাড়ে আর সবুজের সমাবেশ নেই। রুক্ষ পাহাড়ের গা বেয়ে সাবধানে পা ফেলে ওঠা। মুহূর্তের ভুল মানে হয় ক্ষতবিক্ষত হয়ে পড়ে থাকা, নয়তো পাশের অতলান্ত খাদে।
আরও পড়ুন

বিজ্ঞান ও প্রযুক্তি

কোয়ান্টাম কেমিস্ট্রি ও হেলম্যান

ইতিহাস সাক্ষ্য দেয় নাৎসি আগ্রাসনের শিকার হয়ে প্রতিভাবান জার্মান বিজ্ঞানীদের পরিবার-পরিজন-সহ শিকড় ওপড়ানোর যন্ত্রণার। আবার স্তালিনের চরম বামপন্থার সঙ্কীর্ণ রাজনীতির দ্বন্দ্বে দীর্ণ সমান্তরাল ইতিহাসও অনেক নির্মমতার সাক্ষী হয়ে থাকে।
আরও পড়ুন

পরিবেশ

সবুজ মানুষের স্বপ্ন

প্রাচীন ভারতে বর্তমানকালের মতো পরিবেশের ধারণা ছিল না কিন্তু বিভিন্নভাবে তা মিশে ছিল। যদিও পরিবেশবিদ্যাকে আশ্রয় করে কোনও সারস্বত বিষয়কে আমরা পাই না, তবু বিভিন্ন শাস্ত্রে, পুরাণে, সাহিত্যকর্মে আমরা পরিবেশকেন্দ্রিক ভাবনার প্রকাশ দেখতে পাই।
আরও পড়ুন

বাংলাদেশের হৃদয় হতে

এলিজা খাতুনের কবিতাগুচ্ছ

ফেরা মাটি-মায়ের দুধ ছেড়ে যেদিন চলে এসেছি, সেদিন থেকেই আকাঙ্ক্ষা পুষে রেখেছি ভেতরে ফিরে যাব আবার আমার পুরনো মায়ের কোলে যেখানে মেঠোপথে ধুলোর আদরে মার্বেলের সাথে লুটোপুটি খেত বাড়ন্ত স্বপ্নরা, চাতাল-রোদে কুলোর বাতাসে ধান থেকে সরে যেত…
আরও পড়ুন

ব্লগ

প্রতিপ্রস্তাব পর্ব ২৭

‘মেঘে ঢাকা তারা’ (১৯৬০) আর ‘মহানগর’ (১৯৬৩) তাঁকে অমরত্বের দরজায় পৌঁছে দিল। আমাদের জীবনে যে ঝড়ের রাতে এত অভিমানী, এত স্নেহশীল অগ্রজ থাকতে পারে, অনিল চট্টোপাধ্যায়ের ‘শংকর’ না থাকলে আমরা জানতে পারতাম?
আরও পড়ুন

চলচ্চিত্র

সিনেমার দর্শক : অস্তিত্ব খোঁজার পালা

নতুন দশকে সংবাদপত্রে ‘পেজ থ্রি’ কালচার শুরু হওয়ার ফলে গঠনমূলক আলোচনা বন্ধ হয়। পক্ষপাতের ফলে প্রচার প্রাধান্য পায় এবং শিল্পচর্চার পরিবেশ নষ্ট হয়। অথচ অতীতে আলোচকদের দ্বারা দর্শকরা সমৃদ্ধ হতেন।
আরও পড়ুন

সঙ্গীত

কমল দাশগুপ্ত : এক বিরল সুরস্রষ্টা

নজরুল ইসলামের বাণীতে সুরসৃজনের পরেই সবচেয়ে বেশি প্রণব রায়ের বাণীতে সুর করেছেন এবং রেকর্ড করেছেন কমল দাশগুপ্ত। প্রণব রায়ের বাণী আর কমল দাশগুপ্তের সুরের সমষ্টি বাংলা গানকে এক অনিবার আবেদনময় করে জনপ্রিয়তার চূড়ায় নিয়ে পৌঁছেছিল।
আরও পড়ুন

নাটক

থিয়েটারের সলিল

নাট্যের অন্যান্য উপাদানের সঙ্গে অভিনেতাদের শরীর, গলা, মগজ কীভাবে সম্পৃক্ত করতে হয় সেটা সলিলদার কাছে শিখছিলাম প্রতিদিন। শেখার পর্ব চলছিল এই নাট্যনির্মাণ পর্বের বাইরেও।
আরও পড়ুন

ফিরে পড়া

ছত্র-মহিমা

ছত্র সবল আকারে যষ্টিরূপেই পরিণত হয়; এবং সে যষ্টি দ্বারা আক্রমণ ও আত্মরক্ষা উভয় কার্যই সম্পন্ন হয়। কি? ছাতি দিয়ে আক্রমণ করা যায় না? খুব যায়। আচ্ছা, ছাতি নিয়ে আয়, আমি তোদের একবার ‘ছাতি পেটা’ ক’রে দেই।
আরও পড়ুন

লোক

ঝুমুর : লোকসংস্কৃতির এক অসামান্য দলিল

অনিশ্চিত প্রকৃতি, প্রতিদিনের জীবনসংগ্রাম, সব ভুলে ঝুমুর গানের সুর আর ধামসা-মাদলের বোলে নিজের সম্প্রদায়ের সকলকে নিবিড় ভালবাসায় বেঁধে রাখতে চান সীমান্ত বাংলার মানুষজন।
আরও পড়ুন

বইপত্র

মন কেমনের আখ্যান

‘ইন্দুবালা ভাতের হোটেল’। এটি লেখকের দ্বিতীয় উপন্যাস। লেখক বইটি নিকটাত্মীয়দের উৎসর্গ করেছেন আর বইয়ের ঠিক নিচে লিখেছেন, "এছাড়াও বাংলার সেইসব অসংখ্য মানুষদের যাদের হাতে এখনও প্রতিপালিত হয় আমাদের খাওয়াদাওয়া।’’
আরও পড়ুন

একালের জীবনচরিতমানস

সাইবার সাম্রাজ্যের হুন্ডি। এর থেকে মুক্তি সহজ নয়। ডিজিটাল একটা দেওয়াল। সেই দেওয়ালেই একালের জীবনচরিতমানস। এর ভাল-খারাপ দুই দিকই আছে। ‘রোববারের হাবিজাবি’ তার ভাল দিক থেকেই আলো কুড়িয়ে নিয়েছে।
আরও পড়ুন