বা়ংলার প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল সাহিত্য পত্রিকা

.

.

.

.

আবহমানতায় ও ব্যতিক্রমে

পৃথিবী তার মতো করে যেমন ঘোরে তেমনই ঘুরে চলেছে। দিন, মাস, বছর বদলে যাচ্ছে। পাল্টে যাচ্ছে ঋতু। এদেশে থাকার ফলে আমরা ছ’টি ঋতুই দেখতে পাই, বুঝতে পারি। প্রকৃতির কাছ থেকে এ আমাদের প্রাপ্তি। শরৎকাল এলেই আকাশের রং বদলে যেতে থাকে। মন উড়ুউড়ু হয়ে যায়। শরতের সঙ্গে বাঙালি তার সবচেয়ে বড় উৎসবকে জুড়ে নিয়ে তাকে শারদোৎসব করে নিয়েছে। দুর্গাপুজো কবেই নাটমন্দিরের চৌহদ্দি ছাড়িয়ে পৌঁছে গিয়েছে বারোয়ারির চেহারায়।

Recent Posts

পেরুস্কোপ

বাসস্ট্যান্ড থেকে গুগল ম্যাপ পথ দেখিয়ে পৌঁছে দিল যথাস্থানে। ডাউন টাউনের কাছটা দেখলাম দারুণ সুন্দর। সব বাড়িই প্রাচীন কলোনিয়াল স্থাপত্যে গড়া। গোটা এলাকাটাই একটা হেরিটেজ সাইট বলা যেতে পারে।
আরও পড়ুন

দ্বিতীয় শৈশব

ঘরের এককোণে টিভিতে ইন্ডিয়া-ইংল্যান্ড ক্রিকেট খেলা চলছে। সামনে দশ বছরের ছেলে টুকাই দাঁড়িয়ে কোনাকুনি। সুনীলবাবু ব্যাট হাতে টিভির দিকে মুখ করে স্টান্স নিয়ে দাঁড়িয়ে, যেন এখনই বোলার বল করবে।
আরও পড়ুন

মিলন হবে কত দিনে

দু’জনে দুই সাইকেলে গেল থানার দিকে। থানায় যেতে যেতে শহিদুল বলল, এই হল লিগের দাম, তেল দিতে ডাকল ওসি। ওই দারোগাকে সে এক দিনেই রংপুর কি মানভূমে বদলি করে দিতে পারে। তা দারোগা জানে, জানে বলেই ডেকেছে।
আরও পড়ুন

স্বপ্ননীল রুদ্রর দুটি কবিতা

ধনেশ পাখির ঝাঁক ধনেশের ঝাঁক উড়ে যায়, আমি মূর্তি নদীখাতে নুড়িবালি বিছানায়— পড়ে থাকি, যেন ফেলে যাওয়া কারোর অবৈধ ভ্রূণ; ভালবাসা শেষ, শূন্য পাতে উড়ে বসেছে মাছি মাকড়, পারে না সরাতে হাওয়া আকাশে লাঙল দিতে দিতে ধনেশের ঝাঁক উড়ে চাপড়ামারির দিকে যায়, সেগুন বনের ফাঁকে ধনেশ-দম্পতির রভস বিস্তৃত বাগান জুড়ে আরও সবুজাভ হয়ে ওঠে, শীৎকার বাঁকে বাঁকে…
আরও পড়ুন

আমাদের কথা

সংবাদের পাশাপাশি সাহিত্য। এই আয়োজন ছিল শুরু থেকেই। এবার বাংলা ভাষার মননশীল পাঠকদের জন্য “দ্য ওয়াল ” ওয়েব পোর্টাল নিয়ে এল সাহিত্যের সম্পূর্ণ অনলাইন পত্রিকা “সুখপাঠ “। শিল্প -সাহিত্য -সংস্কৃতির অন্য ভাবনা, অনন্য পাঠ।

নিউজলেটার

অপ্রকাশিত হস্তাক্ষরে

অপ্রকাশিত গদ্য

সাহিত্যিক এবং সাংবাদিক

সাহিত্যিক ও সাংবাদিক উভয়ের পক্ষে জীবনের ঘটনাবলী বর্ণনার একটা সামান্য সুযোগ পাওয়া যায় এতে। সাহিত্যিক যদি রিপোর্টার হন, তাহলে তাঁর পক্ষে লাভটা পোয়াবারো হয়।
আরও পড়ুন

অপ্রকাশিত কবিতা

প্রবন্ধ

বিবেকানন্দে নীরব কেন কবি শ্রীরবীন্দ্র

তবু তো বিদ্যাসাগরের মৃত্যুর কয়েক বছর পর সমকালের তাগিদে জোড়াতালি দিয়েও একটা প্রবন্ধ লিখেছিলেন কিন্তু স্বামী বিবেকানন্দের সে সৌভাগ্যও ঘটেনি।
আরও পড়ুন

পুথির পাতা বনাম জাবদাখাতা

আমাদের উপন্যাস মূলত প্রাতিষ্ঠানিক বদান্যতায় সুসাহিত্য আর জনপ্রিয় সাহিত্যে ভাগ হয়ে যায়। ফলে একদা যাঁরা অন্তঃপুর থেকে সদরে রাজত্ব করতেন, তাঁরা পিছিয়ে যান।
আরও পড়ুন

বিশেষ রচনা

রম্যরচনা

ছ্যা ছ্যা ছি ছি

এ পৃথিবীর বিজ্ঞান অনুযায়ী পদার্থ শুধু রূপান্তরিত হয়, একটুও যায় না, একটুও আসে না। পৃথিবীর ভর কোটি কোটি বছর ধরে যেরকম ছিল, সেরকমই আছে। যেমন ধরো তোমার পিঠেপুলি।
আরও পড়ুন

বাঙালির ঘোরাঘুরি

বাঙালির হাতে দুটো পয়সা জমলেও ঘোরা রোগ চাপে। আর বেড়াতে গেলে সুযোগ পেলে ঘোড়াতেও চাপে। বাঙালির জীবনে প্রথম বার ঘোড়ায় চাপা দীঘা কিংবা পুরীতেই হয়ে যায়।
আরও পড়ুন

কথামালা

ভাদুড়ীমশাইয়ের বাগান

ঔপন্যাসিক, গল্পকার, কবি, আইনজীবী, স্বাধীনতা সংগ্রামী প্রভৃতি বিভিন্ন অভিধায় তাঁকে ভূষিত করা যায়। বাগানই ছিল সেই সতীনাথ ভাদুড়ীর প্রথম ও শেষ ভালবাসা।
আরও পড়ুন

ভ্রমণ

পুনর্মুদ্রণ

পল্লীগ্রামস্থ বাবুদের দুর্গোৎসব

সময়ের হ্রাসও নাই, বৃদ্ধিও নাই, কালও যেমন গেছে, আজও তেমনি যাচ্চে, কালও তেমনি যাবে। সময় ভালও নয়, মন্দও নয়, অল্পও নয়, অধিকও নয়। চিরকালই সমভাবে চলে আসচে।
আরও পড়ুন