বাংলায় প্রথম সম্পূর্ণ অনলাইন একটি সাহিত্য পত্রিকা

সম্পাদকীয়

নতুন পাতার অপেক্ষায়

বাংলার ছয় ঋতুর মধ্যে হেমন্তকাল বড় অন্তরালের। তাকে ঠিক আলাদা করে খেয়াল করা যায় না। গাছের পাতারা ঝরে পড়ার জন্য আড়ালে তৈরি হতে থাকে। আমরা বুঝতে পারি না।
আরও পড়ুন

প্রবন্ধ

কপিরাইটের ইতিবৃত্ত ও বাজারের গপ্পো

কপিরাইট আইন কিন্তু কেবলমাত্র সাহিত্য বা শিল্প সৃষ্টিকেই সুরক্ষিত করে না, সুরক্ষিত করে রেকর্ড করা গান, সিনেমা, শব্দগ্রহণ, এমনকি কম্পিউটার প্রোগ্রাম পর্যন্ত যাবতীয় বিষয়কে, যে বিষয়গুলির বাণিজ্য সম্ভাবনা অনন্ত, ক্রমবর্ধমান।
আরও পড়ুন

বিশেষ রচনা

ধারাবাহিক আত্মকথা

শেষবিকেলে সিমলিপালে পর্ব ১০

জীবনে মুহূর্ত থেকে মুহূর্তে বাঁচো। আজকের এই মুহূর্তটিকেই তুমি উপভোগ করো, অনিঃশেষে একে নিংড়ে নাও এবং এই মুহূর্ত থেকে অন্য মুহূর্তে যখন যাবে তখন সেটিকে নিবিড় করে আলিঙ্গন করো।
আরও পড়ুন

শেষবিকেলে সিমলিপালে পর্ব ৯

এইসব ঘটনা পাঁচের দশকের। আমেরিকান আর্মির অফিসারেরা গরম গ্যাবার্ডিনের পোশাক পরতেন। খাকিরঙা সেই গ্যাবার্ডিনের একটি শিকারের পোশাক খুব শখ করে আমি বানিয়েছিলাম।
আরও পড়ুন

ধারাবাহিক উপন্যাস

কুসুমের মধু পর্ব ২

দ্বিজেন্দ্র গিরিশকে আগে দেখেনি। তবু তার মনে হল তিনি কতদিনের চেনা। মানুষটা তার চেয়ে দু-চার বছরের বড় হবেন। ছিপছিপে চেহারাটি বেশ আকর্ষণীয়। বাঙালিদের মতো বেঢপ নয়।
আরও পড়ুন

কুসুমের মধু পর্ব ১

ধীরে ধীরে জাহাজ মহাসমুদ্রে প্রবেশ করছে। চারধারে শুধু জলের সীমানা। শেষমাথায় জল আর আকাশ এক হয়ে গেছে। সন্ধে অবধি দ্বিজেন্দ্র ডকে বসে রইল। চারপাশ অন্ধকার হবার পর সে জাহাজের ওপর থেকে নেমে এল।
আরও পড়ুন

রম্যরচনা

মাথায় মাথায়

খুব ছোটবেলায় মেজমামা একটা অঙ্ক জিজ্ঞেস করে চকিতে নির্ভুল উত্তর পেয়ে বলেছিল আমার মাথাটা ভাল। অথচ আজ এই পরিণত বয়সে প্রায় রোজই বউয়ের কাছে শুনতে হয় আমার মাথা খারাপ।
আরও পড়ুন

গল্প

টান

সেই প্র‌থম বার কুট্টির গালে ঠাস করে চড় মেরেছিলেন। মেয়েটা কাঁদেনি, থম মেরে গিয়ে বোবা চোখে তাঁর মুখের দিকে চেয়ে ছিল। কুট্টিকে বুকে টেনে নিয়ে অনেকক্ষণ ধরে ফুঁপিয়ে কেঁদেছিলেন।
আরও পড়ুন

সমুদ্র

এই প্রথম মুখোমুখি, চোখে চোখ। সে চোখের সামনে আগুন দেখল। ফাটাফাটি দেখতে। নাক, চোখ, মুখ, গায়ের রং এমনকি চুলের ঢালও। শুধু আসল নাম জানা নেই। তার দরকার নেই অবশ্য। তাদের কাছে বিউটি।
আরও পড়ুন

কবিতা

মণিশংকর বিশ্বাসের দুটি কবিতা

সাবিহার জন্য যদি জল মেশে আরও জলের সাথে কীভাবে বুঝব, কোন জলে সে ভিজিয়েছিল চুল? উৎসর্গ করা হবে এইভাবে মুখ ধুয়ে ফেলি— ক্ষমা করে দাও এই অন্ধকার— দাও মন্ত্র। গর্ভবতী মায়ের মতন সাবধানী একটা শালিখ দূরের জানালা জুড়ে আলো আসে, কিন্তু…
আরও পড়ুন

তীর্থঙ্কর মৈত্রর দুটি কবিতা

ভোরবেলার মতন অধিকাংশ ফুল দেখো ফুটে থাকে ভোরবেলা; স্নিগ্ধ, নরম আলোয়; ঘাসের সবুজ ডগা কচি কচি মুখে ধরে শিশিরেতে আলো, এসব বোঝেনি সে তো, তপ্ত রোদ ভালবেসে, গরুর গাড়ির মতো চলে গেছে তবু দূরে-- মাটির পথের বুকে চাকার দাগের রেখা এখনো রয়েছে…
আরও পড়ুন

পড়শি দেশের গল্পকথা

মানুষের মতো মানুষ

নবাব সাহেবের হাসিও ছিল বেশ মিতব্যয়ী। এবং যখন হাসির প্রয়োজন হত তখন তিনি কৃপণের মতো হাসতেন। অদ্ভুত চরিত্র তাঁর! যেন হাসলেই তাঁর পকেট ফাঁকা হয়ে যাবে।
আরও পড়ুন

সাক্ষাৎকার

অভিযানের গল্প আমায় অনুপ্রাণিত করেছে : অনিন্দ্য মুখোপাধ্যায়

বই। কেবল বইয়ের পাতায় পাতায় ঠাসা বিস্ময়ের বুননই আজ বাংলার তথা দেশের অন্যতম সেরা এক অভিযাত্রী করে তুলেছে তাঁকে! সাহারার মরুভূমি থেকে আফ্রিকার চাঁদের পাহাড় আবার চিনের অচেনা পর্বতকন্দর থেকে হিমালয়ের দুরূহ শৃঙ্গ-- তাঁর অভিযানের পরিধি ছাড়িয়ে…
আরও পড়ুন

ভ্রমণ

কালো মানুষ সাদা কথা পর্ব ১৪

ভুডুর গুপ্তরহস্য এখনও পৃথিবীর অন্য প্রান্তে অজানা। পৃথিবীর সবথেকে প্রাচীন, গোপন, রহস্যপূর্ণ সহজাত ধর্ম। এখনও মানুষ ধর্মটাকে ঠিকমতো বুঝতে পারেনি। ইতিহাস বইয়ে ব্রাত্য।
আরও পড়ুন

জলবিভাজিকা পথে ইচ্ছেপাড়ি কুমারাকোম

কেরল রাজ্যের প্রায় ৯০০ কিলোমিটার খাঁড়িপথ ঘিরে সে এক অন্য জগৎ। প্রতিদিনের একমাত্র যানবাহন বলতে এই নৌকা। মালয়ালাম ভাষায় এই নৌকাগুলিকে বলা হয় ‘কেট্টুভালম’।
আরও পড়ুন

কালো মানুষ সাদা কথা পর্ব ১৩

একটা গোল ঘর দেখিয়ে আবাকু বলল, দেবালয়। রাজার মহিমাকীর্তন করার স্থান। মাটির সঙ্গে মানুষের রক্ত মিশিয়ে গাঁথনি তোলা। যুদ্ধে খতম বা আটক ব্যক্তিকে কুপিয়ে তার রক্ত ব্যবহার হত। জমাট রক্ত সিমেন্টের কাজ করত।
আরও পড়ুন

ঘাটের কথা

ভ্রমণের লেখা পড়লে মানসভ্রমণ হয়। তেমনই কোনও বেড়ানোর জায়গায় না গিয়েও তাকে একেবারে চোখের সামনে দেখতে পাওয়া কম আনন্দের নয় নিশ্চয়ই। আর আগে দেখা থাকলেও অন্য চোখে দেখার ভাললাগাই বা কম কী। এই বিভাগে আপনারা দেখতে পাবেন নানা ভ্রমণ এবং ভ্রমণকে বিষয়…
আরও পড়ুন

বিজ্ঞান ও প্রযুক্তি

প্রযুক্তি, তক্কো, গপ্পো পর্ব ১৪

কৃত্রিম মেধা ও জৈবপ্রযুক্তির মিলনে তৈরি হওয়া নতুন প্রযুক্তি আমাদের গভীর থেকে গভীরতম অন্তর্জগৎকে নিয়ন্ত্রণ করছে এবং করবে। নতুন জীবন নির্মাণ করবে বাস্তুশিল্পের সাহায্যে।
আরও পড়ুন

প্রযুক্তি, তক্কো, গপ্পো পর্ব ১৩

প্রত্যেক দিন সারা পৃথিবী জুড়ে প্রায় ২.৫ এক্সাবাইটের সমান বিগ ডেটার আদানপ্রদান হয়। এই ডেটা পঞ্চাশ লক্ষ ল্যাপটপের মধ্যে জমিয়ে রাখা ডেটার সমান। এই পরিমাণ বিগ ডেটাকে নিয়ে কাজ করার ক্ষমতা শুধুমাত্র কোয়ান্টাম কম্পিউটারেরই আছে।
আরও পড়ুন

গাছ, অ্যালেলোপ্যাথি এবং কৃষিক্ষেত্রে তার প্রয়োগ

একটা গাছ যখন নিঃশব্দে রাসায়নিক যৌগ প্রয়োগ করে তার পার্শ্ববর্তী গাছের বৃদ্ধি, বিকাশ, অস্তিত্ব ও বংশবিস্তার নিয়ন্ত্রণ করে তখন তাকে যুদ্ধ বলা যায় বই কী।
আরও পড়ুন

পরিবেশ

বকখালির পাখি

এই বিভাগে আপনারা দেখতে পাবেন পরিবেশকে বিষয় করে নির্মিত ছোট ছবি বা শর্টফিল্ম। আমাদের চারপাশের পরিবেশকে আরও নিবিড় করে চেনা ও জানার এবং পরিবেশের সঙ্গে সম্পৃক্ত থাকার লক্ষ্যেই এই ভাবনা। বকখালিতে সমুদ্র দেখতে যান অনেকেই। সেখানকার পাখি দেখেন…
আরও পড়ুন

ভিতরকণিকা : কণিকা রাজবংশ থেকে স্বাধীন ভারতবর্ষে

অরণ্যের অধিকার থেকে বঞ্চিত মানুষ লেগে পড়েছে নতুন ধ্বংসলীলায়। গ্রামের আশপাশে, নদীর ধারে যেটুকু ম্যানগ্রোভ আছে তাকে ধ্বংস করে ও চাষের জমিকে চিংড়ি চাষে লাগিয়ে সেই ধ্বংস চলছে।
আরও পড়ুন

বাংলাদেশের হৃদয় হতে

আলাউদ্দিন রোডের সেই মেয়েটি

দু-দিন মেহবুব বাড়িতে বসে থাকল, দিনরাত নিজের ঘরে বিছানায় শুয়ে, অফিসের ব্যাপারে মাকে কিছু জানাল না। কোনও অসুখও করেনি, মেয়ের আচরণ দেখে চিন্তিত হয়ে পড়ল মেহবুবের মা, অফিসে কিছু হয়নি তো?
আরও পড়ুন

ব্লগ

প্রতিপ্রস্তাব পর্ব ৭

ছয়ের দশকে কোনও সরকারি অভয়ারণ্যের প্রত্যাশা না করেই, পুরস্কার ও কলমচিদের থেকে মুখ ফিরিয়ে তিনি রেখে গেলেন সৃষ্টির অভিমান বিষয়ে একটি রূপক। হায়!
আরও পড়ুন

চলচ্চিত্র

লকডাউন ডায়েরিজ

"সুখপাঠ"-এর চলচ্চিত্র বিভাগে সিনেমা নিয়ে সুচিন্তিত প্রবন্ধ পড়ার পাশাপাশি আপনারা দেখতে পাবেন ছোট কাহিনিচিত্র এবং তথ্যচিত্র। এখানে যেসব শর্টফিল্ম বা ডকুমেন্টারি ফিল্ম দেখা যাবে তা সচরাচর অন্যত্র দেখার সুযোগ কম। এবার একেবারে সাম্প্রতিক বিষয়…
আরও পড়ুন

সিনেমা, বিষয়ভাবনা, বিবর্তন

বছর চল্লিশের বিবর্তনে বাংলা ছবি রাজনৈতিক কথা বলা বন্ধ করেছে, ক্ষমতাকে প্রশ্ন করা বন্ধ করেছে, বিরুদ্ধ স্বরকে তুলে ধরা বন্ধ করেছে।
আরও পড়ুন

সঙ্গীত

সঙ্গীতে রস ও শাস্ত্র

কবিতা, সাহিত্য, চিত্র, ভাস্কর্য, এমনকি সঙ্গীতেরও ব্যাকরণটা মুখ্য নয়, ওটা গৌণ বিষয় এবং ভাবই হল সমস্ত শিল্পের মুখ্য বিষয়। ভাব অর্থাৎ রসই হল লক্ষ্য, ব্যাকরণ বড়জোর পথনির্দেশক, তার বেশি নয়।
আরও পড়ুন

নাটক

থিয়েটার দিয়ে লেখাপড়া

ক্লাসরুমের লেখাপড়া ছেলেটিকে যে সহমর্মিতার বোধ দিতে পারেনি, জ্যান্ত মানুষের অভিনয় তাকে তেমন একটা বোধ দিল। একে কি প্রথাগত শিক্ষার ওপর থিয়েটারের বিজয় ঘোষণা বলব না?
আরও পড়ুন

ফিরে পড়া

পরমাণু

পরমাণু দ্রব হয় না, দগ্ধ হয় না, ও বিকৃতও হয় না। তাহারা যেমন সৃষ্ট হইয়াছিল, তেমনই আছে। তাহাদেরই পরস্পর সংযোজন দ্বারা সকল বস্তু রচিত হইয়াছে, এবং অদ্যাপি হইতেছে।
আরও পড়ুন

গল্পপাঠ

আমোদ

বাংলা ভাষার বিশিষ্ট লেখকদের লেখা গল্পের পাঠ থাকছে এখানে। পাঠ করছেন প্রখ্যাত অভিনেতা ও বাচিক শিল্পীরা। তাঁদের মুখোমুখি বসে দেখুন ও শুনুন। এই সপ্তাহে সুকান্ত গঙ্গোপাধ্যায়ের গল্প "আমোদ"। পাঠ করেছেন সৌম্যদেব বসু।
আরও পড়ুন

বরফের ভাস্কর্য

বাংলা ভাষার বিশিষ্ট লেখকদের লেখা গল্পের পাঠ থাকবে এখানে। পাঠ করবেন প্রখ্যাত অভিনেতা ও বাচিক শিল্পীরা। তাঁদের মুখোমুখি বসে দেখুন ও শুনুন। এই সপ্তাহে রবিশংকর বলের গল্প "বরফের ভাস্কর্য"। পাঠ করেছেন সন্ধ্যা দে।
আরও পড়ুন

বইপত্র

সত্য-মিথ্যার আপেক্ষিকতা কিংবা একটি অ্যাবসার্ড নির্মাণের পাঠ

আখ্যানের বিস্তারে বাস্তব আর উদ্ভটের কাণ্ডকারখানা সুনিপুণ বুননে পেয়ে যায় রুদ্ধশ্বাস থ্রিলারের মেজাজ। শব্দ ও বাক্যবন্ধের সহজ অথচ বুদ্ধিদীপ্ত প্রয়োগে ছিয়ানব্বই পৃষ্ঠার এই নভেলেট একটি সিটিংয়ে শেষ করে ফেলা যায়।
আরও পড়ুন

মালদা-চর্চায় বাঁক বদলের দিকচিহ্ন

মালদা জেলার ইতিহাস গবেষণায় এই বই এক বাঁক বদলের সূচনা করল। অধ্যাপক মুখোপাধ্যায় গতিমুখ নির্ধারণ করে দিয়েছেন। জেলার ইতিহাসচর্চা কোনদিকে হাঁটে, সেটাই এখন দেখার।
আরও পড়ুন

লোকায়ত

রামায়ণ গান : আত্মার স্বর্গলাভের মিথ

রামায়ণের যে সমস্ত কাহিনি পালা আকারে আসরে পরিবেশন করা হয়ে থাকে তা সবই প্রায় গায়েনদের গুরুর কাছ থেকে মৌখিক পরম্পরায় প্রাপ্ত।
আরও পড়ুন