বা়ংলার প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল সাহিত্য পত্রিকা

সম্পাদকীয়

অনুভূতিমালা

বাংলা ভাষার সাহিত্যের পথে বিষাদযাত্রা চলছে। চলে গেলেন এপার-ওপার বাংলার মনস্বী পাঠকদের প্রিয় লেখক হাসান আজিজুল হক। তাঁর প্রয়াণে বাংলা সাহিত্যের অপরিমেয় ক্ষতি হল। ভাষা ও সাহিত্যের নিরিখে হাসান আজিজুল হক একজন সার্থক কথাশিল্পী। বিশেষত তাঁর গল্প বাঙালি পাঠককে বারবার চমকিত করেছে, ভাবিয়ে তুলেছে। সত্যিকারের শিল্পোত্তীর্ণ গল্প দার্শনিকতায় ঋদ্ধ হয়ে কোন স্তরে পৌঁছতে পারে এমন অনেক গল্পের তিনি অনন্য স্রষ্টা। প্রবন্ধ যখন লিখেছেন তখন তা হয়ে উঠেছে সাহিত্য সম্পর্কে তাঁর নিরন্তর ভাবনার গদ্যরূপ। উপন্যাস তিনি কম লিখেছেন। তাতে অবশ্য কিছু যায় আসে না। মহৎ সাহিত্যকর্মকে সংখ্যার হিসেবে বিচার করা যায় না। বরং যা লিখেছেন, সময়ান্তরে তার সার্থক বিশ্লেষণ কাম্য।
আরও পড়ুন

স্মরণ

আমাদের সময়ের সক্রেটিস

হাসানদা দেশভাগের যন্ত্রণা সারাজীবন বয়ে বেড়িয়েছেন। যদিও বারবার ছুটে এসেছেন বর্ধমানে তাঁর জন্মভূমি যবগ্রামে। ঘুরে বেড়িয়েছেন। পরিচিত-অপরিচিত সবার সঙ্গে যেচে কথা বলেছেন। তবু তাঁর তৃষ্ণা মেটেনি।
আরও পড়ুন

মৃত্যুজনিত হাসানের অপ্রকাশের ভার

বুঝতেন, ভাবতেন সবটাই এক করে, একই ভাষায়। এ কারণেই তাঁর ভাষার জোর এত নিরঙ্কুশ, তীব্রতা এত বেশি, শক্তি এত নির্মেদ। সুমিষ্ট রসালো ফলের স্বাদ যেন। পুরোটাই পাওয়া যায়।
আরও পড়ুন

প্র‌বন্ধ

আত্মজীবনীর নন্দন : প্রেক্ষিত সুনীতিকুমার

ভাষাচার্যের ‘জীবনকথা’ যদিও অসমাপ্ত, আদর্শ আত্মজীবনীর গোত্রলক্ষণ অর্থাৎ সমগ্রতার প্রতীতি এবং সম্পূর্ণ ও সুসংহত শুদ্ধতার প্রতি যাত্রার সংকেত তাতে রয়েছে।
আরও পড়ুন

ধারাবাহিক উপন্যাস

মিলন হবে কত দিনে

সুচরিতাদের বাড়ি ছিল ঢাকুরিয়া। ঢাকুরিয়ার ভেতর ছিল তখন প্রায় হোগলা বন। সুচরিতা পড়তে আসত গড়িয়া এন্ড্রুজ কলেজে। কলেজের সহপাঠিনী। সম্পর্ক হয়েছিল আবছা কিংবা অস্পষ্ট।
আরও পড়ুন

রম্যরচনা

সাধারণ পদ্যের কপিরাইট নেই

টিকিতে গাঁদা ফুল দুলিয়ে নিরীহ পুরোহিত বাড়ি ফেরেন। সেটাও সহ্য হল না। কোনও সুজন বসন্ত চক্রবর্তীর হলুদ বাড়ির দেওয়ালে ‘বেণীমাধববাবু এ বাড়িতে থাকেন’ লিখে ওঁকে হিট পুরোহিত বানিয়ে দিল।
আরও পড়ুন

গল্প

গন্ধমাতন

মাতনের ভারি শখ হল, আজ মিলিকে একটু চমকে দিতে হবে। বাড়ি ঢুকবে কীভাবে, সে ব্যাপারে অন্যরকম কিছু ভাবতে হবে। সদর দরজা দিয়ে না ঢুকে পাঁচিল টপকে ভেতরে ঢুকলে কেমন হয়!
আরও পড়ুন

ধারাবাহিক কথামালা

সেকেলে গপ্পো

এঁদের অনুপস্থিতিতে নগর কলকাতা হারিয়েছে তার কয়েকজন নিকটাত্মীয়কে। এঁদের ডাক আর আওয়াজের অভাবে নিঃসন্দেহে কিছুটা হলেও দীন হয়েছে কলকাতার স্ট্রিট সং।
আরও পড়ুন

পড়শি দেশের গল্পকথা

খাকি কোট

এই মাত্র পাঁচ দিন হল আমার স্বামীকে কবর দেওয়া হয়েছে। এই ব্যাপারে সব কিছুই আমার মনে আছে। কবরে দেওয়ার আগে আমি তাকে যে পোশাক পরিয়েছিলাম তার মধ্যে এই খাকি কোটও ছিল।
আরও পড়ুন

বাংলাদেশের হৃদয় হতে

সাব্বির রেজার দুটি কবিতা

ব্রাত্য ফুল রৌদ্রে পুড়ে বৃষ্টি ভিজে পথের পাশের ব্রাত্য ফুলে, করুণ চোখে চেয়ে চেয়ে রোজই দেখে দু'চোখ মেলে পান্থজনের আসা যাওয়া— সুবেশ পথিক কেউ দেখে না চেয়েও ওদের— পান্থজনের পায়ের ছোঁয়া, সুবেশধারীর লাত্থি গুড়ি খেয়েও ওরা— মাথা তুলে…
আরও পড়ুন

কবিতা

বিজয় সিংহের দুটি কবিতা

মারাংবুরু তোমার ঝাড়খণ্ডি চাঁদ বাধ্য করে গলিত বিভ্রম গিলে নিতে তোমার পুটুশ ঝোপে রক্তপঙ্ক খেয়ে কাক দিব্যোন্মাদ ঘটিয়েছে কতভাবে ট্রাজেডির জন্ম হয় ন্যায়াদর্শ বুঝে আমি চিতাকাঠ কুড়িয়ে এনেছি আমার নিভন্তে এসে মুঠোভর্তি মহুলের…
আরও পড়ুন

ভ্রমণ

পেরুস্কোপ

উনি আমায় ইশারায় বসতে বললেন। এক থালা ভাত এল। আর এল ছোলা এবং আলু দিয়ে তৈরি তরকারি। শেষে এক কাপ চা। এর পর বসে আছি তো আছিই। এক কৌতূহলী বৃদ্ধ এসে আলাপ জমালেন।
আরও পড়ুন

যমজ পাহাড়ের দেশে

‘সহজ ও সরল’, এই দুটি শব্দ ছাড়া আর কোনও শব্দেই সোনকুপি গ্রামকে আপনি বর্ণনা করতে পারবেন না। মাটির দেওয়ালে আদিবাসীদের তুলির টান, পুকুরের শালুক ফুল, ধানখেত আর চারিদিকে অযোধ্যা পাহাড়ের রেঞ্জ আপনাকে শান্ত ও উদাস করবেই।
আরও পড়ুন

বিজ্ঞান ও প্রযুক্তি

ইঁদুরের নিউমোনিয়া ও অস্থির ক্রিস্টাল

ইঁদুরের শরীরে নিউমোনিয়া ব্যাকটিরিয়ার বেঁচে ওঠা থেকে পাখির ডানার রঙের গভীরে যে জিনের খেলা আর তার জন্য যে নিউক্লিক অ্যাসিড অণুর কারসাজি আছে, তা প্রমাণ করা গেল।
আরও পড়ুন

পরিবেশ

ফটিক মাস্টার আর জলের কথা

ট্রেনে করে পলাশী আসার পথে চুর্নি, অঞ্জনা, জলঙ্গী, পাগলাচণ্ডী নদী পেরিয়ে আসতে হয়। নদীগুলোর অবস্থা দেখলে কষ্ট হয়। কোনও নদী মজে গিয়েছে, আবার কোনও নদীর দখল নিয়েছে কচুরিপানা। সঙ্গে আছে জলের দূষণ।
আরও পড়ুন

চলচ্চিত্র

জয় ভীম : এক সংশ্লেষের আভাস

চান্দ্রুর বর্ণাবস্থান উহ্য রাখলেও তার রাজনৈতিক অবস্থান সম্পর্কে সুস্পষ্টভাবেই জানায় ছবিটি। লাল পতাকার আধিক্য এ ছবিতে চোখ টানে৷ আদিবাসীদের সংঘবদ্ধ করতে ভূমিকা নেন বামপন্থীরা।
আরও পড়ুন

সঙ্গীত

বিটোভেনের বৈভব

বিটোভেন সময়ের পাঁচিল গুঁড়িয়ে তেমনই প্রাসঙ্গিক আধুনিক ইতিহাসের ভাঁজে ভাঁজে। তাঁর সৃজন নিয়ে তর্কের তুফান তোলা যায় কিন্তু তাঁকে অবহেলা করা যায় না। যায় না শুধুই সঙ্গীতরস আস্বাদনের খাঁচায় তাঁকে অবরুদ্ধ রাখায়।
আরও পড়ুন

নাটক

তৃতীয় থিয়েটারের ইতিহাসচর্চার ধারা

তৃতীয় থিয়েটার বাংলা তথা ভারতের স্বাধীনতা পরবর্তী থিয়েটারের ইতিহাসে এমন বর্ণময় এক অধ্যায় যার প্রাণশক্তি অফুরান কিন্তু প্রায়োগিক সীমাবদ্ধতা এখনও বেঁধে রাখছে তাকে।
আরও পড়ুন

ফিরে পড়া

নিরীহ বাঙ্গালী

আমরা অলস, তরলমতি, শ্রমকাতর, কোমালাঙ্গ বাঙ্গালী কিনা তাই ভাবিয়া দেখিয়াছি, সশরীরে পরিশ্রম করিয়া মুদ্রালাভ করা অপেক্ষা Old fool শ্বশুরের যথাসর্ব্বস্ব লুণ্ঠন করা সহজ।
আরও পড়ুন

বইপত্র

এক ক্লাসিক লেখককে পুনরাবিষ্কার

কৃষ্ণনগরের রাজার দেওয়ানবংশের মতো অভিজাত নাগরিক পরিবারের সন্তান হিসেবে বাংলার কৃষকের স্বার্থরক্ষার সঙ্গে তাঁর কোনও প্রত্যক্ষ সম্পর্কের কথাও জানতে পারিনি কখনও।
আরও পড়ুন

বিজ্ঞান, তথ্য, প্রযুক্তি নিয়ে অবশ্যপাঠ্য

আজকের অর্থনীতির গোলন্দাজরা কীভাবে বহু মানুষের ওপর মুনাফার বোমা নিক্ষেপ করছেন কম্পিউটার প্রযুক্তির বিভিন্ন বিবর্তিত রূপ ব্যবহারের মধ্যে দিয়ে, সে ব্যাপারেও অত্যন্ত গুরুতর একাধিক মন্তব্য ও আলোচনা রয়েছে বইয়ে।
আরও পড়ুন

লোক

টোটো পাড়ার লোকাচার

আদিম আদিবাসী টোটো সম্প্রদায়ের মধ্যে বংশানুক্রমিকভাবে প্রচলিত নানা সংস্কার বিশ্বাস এবং লৌকিকতা একেবারে হারিয়ে যায়নি। হয়তো কিছু পরিবর্তন, পরিবর্ধন হয়েছে সময়ের তাগিদের সঙ্গে সঙ্গতি রেখে।
আরও পড়ুন