বা়ংলার প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল সাহিত্য পত্রিকা

সম্পাদকীয়

সাহিত্যের বারোমাস

‘সুখপাঠ’ দ্বাদশ সংখ্যা প্রকাশিত হল এই বার। গতবছর জুলাই মাসে এক অসুখের ভেতরেই ‘সুখপাঠ’ আরম্ভ হয়েছিল। সে অসুখ এখনও আমাদের পিছু ছাড়েনি। বরং তা এখন গভীরতর। তবে আমাদের পত্রিকা অটুট থেকেছে এই বারো মাসের লেখক-পাঠক সমাহারে।
সময়ের বিচারে বলতে গেলে একটি মাসিক অনলাইন সাহিত্য পত্রিকা হিসেবে ‘সুখপাঠ’ নেহাতই অর্বাচীন। তার কপালে কোনও ভবিষ্যদ্বাণী নেই। ‘কপাল’ কিংবা ‘ভবিষ্যদ্বাণী’-তে বিশ্বাসও নেই তার। একটি পথ তৈরি করে নেওয়ায় বিশ্বাস আছে। সে পথ এখনও পর্যন্ত কেমন তা বলতে পারবেন আমাদের পাঠকরাই। তাঁদের ওপরেও আমাদের বিশ্বাস অক্ষুণ্ণ আছে।
আরও পড়ুন

প্রবন্ধ

সাহিত্যে পরিবেশের বিপন্নতা

আজকের পরিবেশবাদী সাহিত্যের সঠিক সংজ্ঞায় রবীন্দ্রনাথের এই রচনাগুলিকে চিনে নেওয়া যায় বই কী। রবীন্দ্রনাথই বাংলার প্রথম পরিবেশবাদী সাহিত্যিক। পরিবেশ বিজ্ঞানী।
আরও পড়ুন

বিশেষ রচনা

আমার মার্কিনি : সংযোজন

ভিড় নেই। যেখানে বসলাম তার দুই আসন পরেই এক অনুকূল গাত্রবর্ণের যুবককে দেখলাম। আশ্চর্য মনস্তত্ত্ব! পাশের বয়স্ক শ্বেতাঙ্গ বা তার পাশের সৌম্য কৃষ্ণাঙ্গকে নয়, ওই বাদামিকেই মনে হল সবচেয়ে নির্ভরযোগ্য।
আরও পড়ুন

ধারাবাহিক আত্মকথা

শেষবিকেলে সিমলিপালে পর্ব ৩৭

বাবা কোনওদিন পছন্দ করতেন না এই নানারকম বাবা কিংবা মায়েদের কাছে ঘেঁষার। যে কারণে আমার মায়ের ইচ্ছে থাকা সত্ত্বেও আমার বাবা কোনওদিন মাকে কোনও বাবা বা মায়ের শিষ্যত্ব গ্রহণ করতে দেননি।
আরও পড়ুন

ধারাবাহিক উপন্যাস

এই মায়াপথ পর্ব ৫

কোনও সাক্ষী রাখা হয়নি। কেউ কোথাও নেই, কাকপক্ষীও টের পাবে না, দেখেশুনে আগুন লাগিয়ে আমবাগানের ভেতর দিয়ে হেঁটে দু’জন ঘোষপাড়ার কাছে পৌঁছল। সবাইকে গল্প শোনানো হল যে পুলিশ তাদের ধরে নিয়ে যাচ্ছিল, পালিয়ে এসেছে।
আরও পড়ুন

রম্যরচনা

পথ যদি না শেষ হয়

বড় জানতে ইচ্ছে করে, সত্যিই কোনও পথদেবতা আছেন কিনা। কবি সেই কবে বলে গিয়েছেন, পথ লোকারণ্যে নিজেকে দেবতা ভাবে। কিন্তু পথের আবার নিজেকে দেবতা ভাবার কী আছে, পথ তো আসলে দেবতাই।
আরও পড়ুন

গল্প

দালির বিষয় আশয়

যেখানে পরীর লতার উপরিভাগে লম্বা আকর্ষ সমান্তরাল এগিয়েছে সেখান থেকে দু’পাট করে কাপড় মেলার মতো নীল ডায়ালের ওভাল শেপের ঘড়ি নেতিয়ে ঝুলে আছে। বিভাসের মনে হল, ঘড়ি তুলে নিয়ে সোজা করে মেলে দেয়, নইলে পচে গিয়ে পিঁপড়ে ধরবে।
আরও পড়ুন

কবিতা

কালীকৃষ্ণ গুহর কবিতা

একটি বিকেল বিকাল নেমে এল। অগণিত বিকেলের পর আবার একটি জ্যৈষ্ঠশেষের বিকেল। একে বর্ণনা করার মতো কোনো ভাষা নেই। তোমার কথা মনে পড়ছে আজ-- তোমার কণ্ঠস্বর শুনতে পাচ্ছি যেন! অথচ আজ আর জানি না তুমি এখন কোথায়! এই না-জানার পৃথিবীতে…
আরও পড়ুন

পড়শি দেশের গল্পকথা

খোং ইজি

মালিকের চেহারা ছিল মারমুখী এবং খদ্দেররা ছিল বেরসিক ও খিটখিটে স্বভাবের। তাই মজা-মশকরা করার কোনও উপায় ছিল না। শুধু খোং ইজি এলে যাহোক একটু হাসতে পারতাম।
আরও পড়ুন

সাক্ষাৎকার

নাটকের ইতিহাসকে অবহেলা করা যায় না : সলিল সরকার

আমি কলকাতার ইতিহাস পড়তে শুরু করলাম এবং তার সঙ্গে ন্যাশনাল লাইব্রেরিতে বিশাল বিশাল সাইজের কলকাতার মানচিত্র ঘাঁটতে থাকলাম। আমার চোখ একটু একটু করে খুলতে থাকল।
আরও পড়ুন

ভ্রমণ

জনৈক ভবঘুরের ডায়েরি

পাহাড়ের গা বেয়ে গুঁড়ি মেরে উঠে আসছে পরিচিত বিষাদ। আচ্ছন্ন হয় মন। আকাশের মুখ ভার। মেঘস্বর নিনাদিত পাহাড় থেকে পাহাড়ে। শুধু আসা-যাওয়া। একটু পরে অবশ্য উজ্জ্বল হয় আকাশের মুখ।
আরও পড়ুন

গাড়োয়ালের গহীন পথে পর্ব ৯

ব্যাগ থেকে ক্যামেরা বের করে সেই মেয়েটির একটা ছবি তুললাম। এই ছেলেমানুষি দেখে সে তো হাসিতে লুটোপুটি। লজ্জায় লাল। অতঃপর হরিণ ছানার মতো লাফিয়ে লাফিয়ে পাথুরে সিঁড়ি দিয়ে নীচের গ্রামে ছুট।
আরও পড়ুন

বিজ্ঞান ও প্রযুক্তি

চাঁদের না-দেখা পিঠ

আলবত ঘোরে। কারণ ঘোরে না এমন কোনও বস্তু নেই মহাবিশ্বে। সূর্য ঘোরে, গ্যালাক্সিও ঘোরে। একদল বিজ্ঞানী বিশ্বব্রহ্মাণ্ডকেও ঘুরতে কল্পনা করেন। মোট কথা চাঁদও ঘোরে। তাহলে পৃথিবী থেকে তার অন্য পিঠ দেখা যায় না কেন?
আরও পড়ুন

পরিবেশ

অরণ্যে দাবানল

পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ে আগুন জ্বলতে দেখে পরিবেশকর্মীরা প্রতিবাদে মুখর হয়েছিলেন। সন্দেহ, আগুন লাগানো হয়েছিল। ২০১৮ সালে এখানে নিবিড় বনসৃজনের অঙ্গ হিসেবে ৪৮ হাজার আকাশমণি গাছ লাগানো হয়েছিল।
আরও পড়ুন

বাংলাদেশের হৃদয় হতে

রাসেল রায়হানের কবিতাগুচ্ছ

ঘুঘু পাখিদের মধ্যে তুমি ঘুঘু ভালবাসতে। বলতে, কী মিহি তুষারদানা ছড়িয়ে থাকে! পরের জন্মে তোমার বুকের মাঝে ঘুঘু হয়ে বসে থাকব। আর তোমাদের ভিটের কাছে উড়ে এসে বসতে বসতে মনে হবে, গেরস্তের বাড়ি ঘুঘু চরা ভাল নয়। পরজন্মেও আর তোমার কাছে আসা হবে না।…
আরও পড়ুন

ব্লগ

প্রতিপ্রস্তাব পর্ব ২১

ব্যোমকেশের চরিত্র প্রতিষ্ঠা করার জন্য শরদিন্দুকে ‘সত্যান্বেষী’ গল্পে অপরিচয়ের দায় নিতে হয়েছে। কেননা ব্যোমকেশের স্রষ্টা নানাভাবে বোঝাতে চান যে, গোয়েন্দা গল্প জীবনযাপনের একধরনের অনুবাদ।
আরও পড়ুন

চলচ্চিত্র

বাংলা সিনেমায় বদলে যাওয়া সমাজ

পূর্বকালের বাংলা সিনেমা জগতে আর্থিক দুর্দশার যে চিত্রটি প্রকট ছিল, এখন বোধকরি সেটি অনেকটাই বদলাতে পেরেছে। কিন্তু এই সূত্রে প্রশ্ন হল, মালক্ষ্মীর ভাঁড়ারে কাঞ্চনের সবিশেষ আনাগোনা শুরু হলেও ভাবনার ভাঁড়ারে টান পড়ছে না তো কোথাও?
আরও পড়ুন

সঙ্গীত

মহারাজা তোমারে সেলাম

সঙ্গীতময় ছায়াছবি না হলেও এ ছবিতে ছিল নয় নয় করে আটখানা গান। গল্পের জোর তো ছিলই, তাছাড়া এর নির্মাণেও অনেক কারিকুরি ছিল। তা সত্ত্বেও, কে না জানে, গানের তোড়েই তরতরিয়ে চলেছিল ‘গুপী গাইন বাঘা বাইন’।
আরও পড়ুন

নাটক

লোকনাট্যে সম্প্রীতি : ভাঁড়যাত্রা

ভাঁড়যাত্রার চরিত্রগুলি দৈববাদ দ্বারা নিয়ন্ত্রিত হয় না, তারা বাস্তব জীবনের প্রতিমূর্তি হয়ে বিকশিত হয়। ধর্মের গোঁড়ামি ভেঙে এক নতুন ঐতিহ্যের বাতাবরণ তৈরি করে। শুধু মেদিনীপুর নয়, বাংলার এই বিশিষ্ট ঐতিহ্যবাহী ধারাটি আজ সর্বত্র সম্পূর্ণ অবলুপ্তির…
আরও পড়ুন

ফিরে পড়া

মদে মত্ত হইলে ঘোর বিপদ ঘটে

লেখাপড়া শিখিলে সকলেরই একটু হিতাহিত বোধ হইতে পারে বটে, কিন্তু নীতি বিষয় প্রকৃত জ্ঞান জন্মাইতে হইলে বিশেষ উপদেশের আবশ্যক হয়, সেরূপে উপদেশ কালেজে হয় না।
আরও পড়ুন

বইপত্র

ব্রাহ্মণ্যবাদের বিরুদ্ধে বলিষ্ঠ উচ্চারণ

যাঁরা সাবর্ণদের উপেক্ষার শিকার, সেই নিম্নবর্গের কথা অননুকরণীয় এক ভঙ্গিতে উঠে এসেছে সুরঞ্জনের কলমে। তুলেছেন কিছু অপ্রিয় প্রশ্নও। তালিকা দিয়ে তিনি দেখিয়েছেন, চর্যাপদের অধিকাংশ কবিরাই নিম্নবর্গীয়।
আরও পড়ুন

মেঘদূতের কালিদাস থেকে পদ্মা নদীর মানিক

‘সাহিত্যের জ্যোতিষ্করা আলোয় ও অক্ষরে’ বইটি আঠেরোজন কালজয়ী সাহিত্যিকদের নিয়ে আলোচনা। প্রারম্ভে সেখানে যেমন তাঁদের নিজ নিজ বৈশিষ্ট্যের কথা, আবার তেমনই রয়েছে তাঁদের সৃষ্টির সংক্ষিপ্তসার। অবশেষে লেখকের জীবনচরিত।
আরও পড়ুন

লোকায়ত

বাংলার আসন কথা

আগেকার দিনে আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবদের সুন্দর আসন বুনে উপহার দেওয়ার চল বাংলায় ছিল। সাহিত্যেও এর উদহারণ মেলে। কবি বিহারীলাল চক্রবর্তীর শেষ সৃষ্টি ‘সাধের আসন’।
আরও পড়ুন