বা়ংলার প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল সাহিত্য পত্রিকা

সম্পাদকীয়

সময়ের শুশ্রূষা

পৃথিবীর প্রাণীসকল যা-ই করুক না কেন, পৃথিবী তার নিয়মমতেই ঘুরে চলেছে। মানুষের বানানো ক্যালেন্ডারে দিন-মাস বদলে নতুন আরও একটি বছর চলে এসেছে। ইংরেজি নববর্ষ যাকে বলে। তবে নিউ ইয়ারের শুভেচ্ছাটুকুই এখন সম্বল। যাঁরা বলছেন, এ বছর কেমন কাটবে কে জানে, তাঁদের মন শঙ্কার কথা বলছে। আসলে দোষ তো বছরের নয়। আমাদের বসবাসের জায়গাটির সঙ্গে আমরা যেমত আচরণ করছি সেইমত গরল অথবা অমৃত।
আরও পড়ুন

প্র‌বন্ধ

বাউল দর্শনের আলোয় লালন ফকিরের গান

লালন ফকির আমৃত্যু বাউল দর্শন, সুফিবাদ, ভক্তিবাদ, সহজিয়া দর্শনের চর্চা করতে করতে বার বার আঘাত করেছেন সমাজের সমস্ত ধর্মীয় কুসংস্কার এবং নানারকমের জগৎবিমুখ, মানববিমুখ, অলীক তত্ত্বের দার্শনিক শাস্ত্রকে।
আরও পড়ুন

ধারাবাহিক উপন্যাস

মিলন হবে কত দিনে

তাড়াতাড়ি সন্ধে হয়ে এল। মাছেরা ঘাটের কাছে এসে খেলছিল। আমি দেখছিলাম। একটা জলঢোঁড়া সাপ ঘুরঘুর করছিল মাছের জন্য। এই সময় দুই ভাইয়া এয়েছে যে, টেরও পাইনি। একজন রব আর অন্যজন শহিদুল।
আরও পড়ুন

রম্যরচনা

মাছ দিয়ে শাক ঢাকা

বাঙালির আহারের হায়ারার্কিতে মাছের অবস্থান সবচেয়ে ওপরে আর সবচেয়ে নীচে হল শাক-সবজি। তাই নিরীহ শাক-সবজিতেও মাছ মিশিয়ে তাদের জাতে তোলার আমাদের আপ্রাণ চেষ্টা।
আরও পড়ুন

গল্প

সমুদ্রের খোঁজে

আমার বুকের বিপন্নতা আর অস্থিরতা পাশাপাশি নাচছে। এটা কী করে সম্ভব? যে সমুদ্র ছিল প্রাণের মাধুরী, যার ছোঁয়া মনে হত প্রেমিকার স্পর্শ, যে রক্তের ভেতরে সৃষ্টি করত দামালপনা, আজ সব নিভে গেল?
আরও পড়ুন

ধারাবাহিক কথামালা

সেকেলে গপ্পো

এদেশে মানুষ আগুন জ্বালিয়ে রাখার জন্য কাঠ, ধানের তুষ, পরের দিকে ঘুঁটে ছাড়াও যার সাহায্য নিত তা ওই টিকে। এগুলো রাখা হত যে পাত্রে তাকে বলা হত আগুনের মালসা। ধূপ-ধুনো জ্বালানোর কাজেও লাগত এই টিকে।
আরও পড়ুন

পড়শি দেশের গল্পকথা

অনিতা

প্রবল উৎসাহ নিয়ে অনিতা কাজ করছিল। ছাত্রদের উন্নতির জন্য নতুন নতুন কিছু জিনিস আমদানি করল। স্কুলের বাইরে যুব গোষ্ঠীতেও নাম লেখাল যাতে সমাজের জন্যও কিছু করা যায়।
আরও পড়ুন

বাংলাদেশের হৃদয় হতে

জুয়েল মাজহারের দুটি কবিতা

মায়াকাজলের সরোবর কুজ্ঝটিকা পার হয়ে বিকলাঙ্গ, অন্ধ এক মাছ স্রোতস্বিনীর দিকে ব্যস্ত রাখে নিজের কম্পাস; অন্ধ কোটরে তার প্ররোচনা ভ্রমণের, অপরাজয়ের নজরে এসেছে তার মায়াকাজলের সরোবর তারপর কানকো ফুলিয়ে সেই মাছ বরফ, ঘুমের কুচি একা ঝেড়ে,…
আরও পড়ুন

কবিতা

দেবদাস আচার্যের দুটি কবিতা

তৃপ্তি অল্প কিছুদিন আছি তারপর মরে ভূত হব ভূতের ব্যাপারে আমার একটা রোমান্টিক ধারণা আছে বলা যেতে উৎকল্পনা-- জ্যোৎস্নার মতো সুগন্ধের মতো অবয়বহীন অবয়ব হবে আমার যা পৃথিবীতে সম্ভব হয়নি জীবৎকালে সব স্বপ্ন সফল হয় না অসীমের সীমা…
আরও পড়ুন

ভ্রমণ

পেরুস্কোপ

সাউথ সামিট পৌঁছনোর আগেই দাঁড়িয়ে রয়েছে তার সাব-সামিটের বিশাল বরফ মাশরুম। সেই মাশরুমের ওভারহেড বিপদ উপেক্ষা করে ক্লাইম্ব করাটা আমাদের সেই মুহূর্তে মনে হয়েছিল উন্মাদনার সমান।
আরও পড়ুন

রুদ্রর সঙ্গে ভৃগুতালে

বছরের ছ’মাস জলাশয় জমে বরফ হয়ে থাকলেও সেটা শুধু মাঝখানেই দেখা যায়। পাড়ের দিকের জল বলয়াকারে কখনই জমে না। প্রকৃতির এই শিল্পকর্ম দেখে ঘোর লেগে যায়। একটা পাথরের ওপরে বসে থাকি অবাক বিস্ময়ে।
আরও পড়ুন

বিজ্ঞান ও প্রযুক্তি

পদার্থবিদ্যার নবদিগন্তের অপেক্ষায়

মহাবিশ্বের যাবতীয় মৌলিক কণা, অর্থাৎ যাদের আর ভাঙা যায় না, তাদের তিনটি গোষ্ঠীতে ভাগ করা যায়। প্রথম গোষ্ঠীটি হল কোয়ার্ক। নিউট্রন আর প্রোটন আসলে এই কোয়ার্কেরই সমবায়।
আরও পড়ুন

পরিবেশ

একটি গেছো গল্প

কোথায় কী গাছ লাগাব, কেন লাগাব? তাতে ভূ-উষ্ণায়ন কমবে না বাড়বে, অক্সিজেন পাব কিনা, সেই গাছ জীববৈচিত্র্যক ধারণ করতে পারবে কিনা? গাছ লাগানোর আগে এই প্রশ্নগুলো নিয়ে ভাবনাচিন্তাও জরুরি।
আরও পড়ুন

ব্লগ

প্রতিপ্রস্তাব

সবান্ধব সত্যজিৎ মনে করতেন, শব্দের অতিপ্রয়োগ দৃশ্যসৌন্দর্যের ক্ষতি করে। গানের প্রয়োগও যথাসম্ভব কম থাকা উচিত। অন্যদিকে ঋত্বিক ঘটক একেবারে বিপরীত মত পোষণ করতেন। তাঁর কাছে শব্দই ব্রহ্ম।
আরও পড়ুন

চলচ্চিত্র

চেরির স্বাদ, বারুদের গন্ধ : ইরানের সিনেমা

ইরানীয় ছবিতে আসলে এক অপূর্ণতা থাকে। সেই অপূর্ণতাই বোধহয় ইরানীয় ছবির সম্পদ। যেখানে ইরানীয় ছবির শেষ, সেখানেই যে ছবি দেখে ফিরে যাওয়া দর্শকের সঙ্গে পরিচালকের ভাবনার নবতর সংলাপের শুরু।
আরও পড়ুন

সঙ্গীত

বাংলার লোকায়ত সুরে যিশু

যিশুর মহিমা, যিশুর করুণা, তাঁর বাণী প্রচার করার, ছড়িয়ে দেবার জন্য গ্রামবাংলার চেনা সুরের কীর্তন, বাউল প্রভৃতি লোকজ সুরের আশ্রয় নিয়েছেন তাঁরা।
আরও পড়ুন

নাটক

পিটার ব্রুকের মহাভারত : রক্ষণশীলতার আখ্যান

অথচ ওঁরা কাজ করেছিলেন বিশ শতকে, যখন আবিশ্ব এক তুমুল চেতনার বিপ্লবে আন্দোলিত। নারী স্বাধীনতার আন্দোলন, শ্রেণি অধিকারের আন্দোলন চারপাশকে তছনছ করছে। সেই সময়কার জরুরি প্রশ্নগুলিই সযত্নে সরিয়ে রাখা কেন?
আরও পড়ুন

ফিরে পড়া

পৌষ পার্ব্বণ

ঈশ্বর গুপ্ত সুখের শিশির কাল সুখে পূর্ণ ধরা। এত ভঙ্গ বঙ্গদেশ তবু রঙ্গভরা।। ধনুর তনুর শেষ মকরের যোগ। সন্ধিক্ষণে তিন দিন মহা সুখভোগ।। মকর-সংক্রান্তি-স্নানে জন্মে মহাফল। মকর মিতিন্‌ সই চল্‌ চল্‌ চল্‌।। সারানিশি জাগিয়াছি দেখ সব বাসি।…
আরও পড়ুন

বইপত্র

অলক্ষ্য জনপদ

পঞ্চান্নটি ছোট ছোট রচনার (Text) মধ্যে এখানে বর্ণিত হয়েছে কল্পনার বা বাস্তবের শহরের কল্পিত বর্ণনা, যার অনেকগুলোই সংস্কৃতি, ভাষা, সময়, স্মৃতি, মৃত্যু বা সাধারণ মানুষের নানান অভিজ্ঞতার প্যারাবল-প্রতিম এক গভীর অনুধ্যান।
আরও পড়ুন

শব্দের সদর ও মফস্বল

কয়েকটা নিরীহ প্রশ্নের সমাধান থেকে শুরু হয় বইয়ের কাজ। কেমন ছিল সেই প্রশ্নগুলো? যেমন ধরুন, ‘সতীর্থে’ তীর্থ কেন? ‘কেশবে’ কেশ কোথায়? আবার ‘নাগরিক’-এর ভেতরে নাগ কে? এমন ধ্বনিগত মিলের কী এমন কারণ হতে পারে?
আরও পড়ুন

লোক

খনগান : পরম্পরাগত ঐতিহ্যের সন্ধানে

মালদার যেমন গম্ভীরা, মুর্শিদাবাদের আলকাপ, কোচবিহারের কুশান গানের মতোই দিনাজপুরের খন। খন একধরনের লোকনাট্য। খন শুধুই গান নয়, নাচ, গান, সংলাপ, বাজনা, পারফরমেন্স সব মিলিয়ে একটি ঐতিহ্যমণ্ডিত লোকনাট্য।
আরও পড়ুন