বা়ংলার প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল সাহিত্য পত্রিকা

সম্পাদকীয়

প্রতিষেধক

সেই গেলাসের গল্পটা অনেকের জানা আছে নিশ্চয়ই। যে গেলাসে আধাআধি জল রাখা থাকে। তার সঙ্গে রাখা থাকে একটি প্রশ্নও। গেলাসটা অর্ধেক ভর্তি না কি অর্ধেক খালি? উত্তরে কেউ বলেন আধা খালি, কেউ বলেন আধা ভর্তি। উত্তর থেকে বোঝা যেতে পারে জীবনকে একজন কীভাবে দেখেন। যিনি অর্ধেক ভতি দেখেন তিনি আশাবাদী। যিনি দেখেন অর্ধেক খালি তার দৃষ্টি নিরাশার।
আরও পড়ুন

প্রবন্ধ

এক বইমেলা ও দুই বইয়ের গল্প

ঠিক কবে থেকে ফ্রাঙ্কফুর্ট মেলা শুরু তা নিয়ে বিতর্ক থাকলেও ১৪৬২ সাল নাগাদ তা নিঃসন্দেহে বইমেলা হিসেবে প্রতিষ্ঠা পেয়েছিল। অবশ্য দ্বাদশ শতাব্দীতে ফ্রাঙ্কফুর্টের সাধারণ মেলাই হাতে লেখা পুথি কেনাবেচার জন্য পরিচিত ছিল।
আরও পড়ুন

বিশেষ রচনা

শবাসন

আসনে দক্ষ ছিল ইন্দ্রজিৎ। দেখবার মতো। আর রাজা, যার প্রণোদনায় আমার ওতে প্রবেশ, এসে প্রায়ই আসন করত আমাদের সঙ্গে। রাজা মানে রাজা চট্টোপাধ্যায়। ছিল সুশীলেশ ভট্টাচার্য। নকশাল হয়ে বাড়ি ছাড়ে এবং নাম পাল্টায়।
আরও পড়ুন

ধারাবাহিক আত্মকথা

শেষবিকেলে সিমলিপালে পর্ব ১৭

একটা বাঘ সরষেখেতের মধ্যে কুকুরের মতো করে বসে আছে। পেছনের দুটি পা পেটের নীচে গোঁজা, সামনের দুটি সামনে রাখা। সামনে কোনও আড়াল-আবডাল নেই। বাঘটি আমাদের থেকে বড়জোর একশো-সোয়াশো গজ দূরে ছিল।
আরও পড়ুন

ধারাবাহিক উপন্যাস

কুসুমের মধু পর্ব ৯

একটা ক্লাব তাঁরা তৈরি করেছেন। ডাকাতিয়া ক্লাব। ডাকাতরা যেমন চিঠি লিখে ডাকাতি করতে যায়, দ্বিজেন্দ্ররাও তেমন এর ওর বাড়ি চিঠি লিখে ভূরিভোজ করতে যান। আজ তাঁরা আশুবাবুর বাড়িতে ডাকাতি করবেন!
আরও পড়ুন

রম্যরচনা

ওম থেকে ওঁ

ইদানীং ব্ল্যাঙ্কেট কালচার এসেছে। তবে লেপের কদর আলাদা। থিম পুজো এসেও যেমন সাবেকিয়ানাকে ফিকে করতে পারেনি, তেমনই ব্ল্যাঙ্কেট যুগেও বজায় আছে বাঙালির লেপের ইজ্জত।
আরও পড়ুন

গল্প

রূপ অরূপ

দুটো বাড়ির মাঝখানে কোনও দরজা নেই ঠিকই, এ বাড়ির গেট থেকে বেরিয়ে পাশের বাড়ির গেট দিয়ে ওর কাছে যেতে হবে, এইটুকুও যাওয়ার অনুমতি নেই। ভয়ঙ্কর সেই বাদশা নাকি রাস্তাতেই বসে আছে।
আরও পড়ুন

কবিতা

মৃদুল দাশগুপ্তের দুটি কবিতা

১ দেখাবে আলোর বেশি, জ্বল জ্বলে, জলের চেয়েও কিছু অধিক তরল উদ্বেগে বাতাস বুঝি যেতে গিয়ে সোজাসুজি হতবাক, স্থানুবৎ, অচল অচল। কী আর তখন ভারী, পালকের চেয়ে লঘু লোহা ও পর্বতমালা চপল পশম দেহ, বাধা ভেদ করে তাহলে দৌড়োবে জোরে যেন চক্ষু…
আরও পড়ুন

পড়শি দেশের গল্পকথা

সাংগ্রিলার শিখর থেকে

সে মৃদু হাসল। কেমন ভয় পাওয়া চাহনি। উঠে বসতে গিয়ে বাচ্চাদের মতো হাঁটু আঁকড়ে ধরল। আমার চোখের দিকে না তাকিয়েই বলল, আমি আসলে মরতে চেয়েছিলাম। আর তারপর এখানে...।
আরও পড়ুন

সাক্ষাৎকার

বেঁচে থাকলে একশো বছরই কাজ করে যেতে চাই : জাহিরুল হাসান

যে ভাবনা নিয়ে আমি ইয়ারবুক বের করতে এগিয়ে এসেছিলাম, বিশ্বের আর কোথাও সেভাবে কোনও সাহিত্যকেন্দ্রিক প্রকাশনা হয়নি। অনেক খুঁজেছি, নেই। ঠিকানার বই থাকতে পারে কিন্তু সাহিত্যের রেকর্ড রাখার চেষ্টা নৈব চ।
আরও পড়ুন

ভ্রমণ

ভেনিস

ভ্রমণের লেখা পড়লে মানসভ্রমণ হয়। তেমনই কোনও বেড়ানোর জায়গায় না গিয়েও তাকে একেবারে চোখের সামনে দেখতে পাওয়া কম আনন্দের নয় নিশ্চয়ই। আর আগে দেখা থাকলেও অন্য চোখে দেখার ভাললাগাই বা কম কী। এই বিভাগে আপনারা দেখতে পাবেন নানা ভ্রমণ এবং ভ্রমণকে বিষয়…
আরও পড়ুন

ট্রান্স সাইবেরিয়ান ট্রেনে

প্রশান্ত মহাসাগর পাড়ে ভ্লাদিভস্তক (VLADIVOSTOK) থেকে সাতটি টাইম জোন পেরিয়ে ন’হাজার কিলোমিটারের বেশি ট্রান্স সাইবেরিয়ান রেলপথটি সাত দিনে পৌঁছে যায় মস্কো শহরে।
আরও পড়ুন

রেশমপথের কাব্য পর্ব ১

চারপাশের দৃশ্যপট অনেকটা আমাদের উত্তরবঙ্গের মতো। যতদূর চোখ যায় সবুজ আর সবুজ, মাঝে মাঝে দু-একটা ঘরবাড়ি। পরিষ্কার মসৃণ রাস্তার দু’পাশে সারিবদ্ধ গাছ। হুহু করে ছুটে গাড়ি আধ ঘণ্টার মধ্যে শহরে ঢুকল।
আরও পড়ুন

বিজ্ঞান ও প্রযুক্তি

কৃত্রিম বুদ্ধি : উদ্ভাবনা ও ভবিষ্যৎ

মানুষ যখন তার দৃষ্টিশক্তি বা বাক্‌শক্তিকে কাজে লাগিয়ে কোনও সমস্যার সমাধান করে তখন তার মস্তিষ্ক কাজ করে দশ হাজার সুপারকম্পিউটারের থেকেও বেশি দ্রুততায়।
আরও পড়ুন

পরিবেশ

অলিভ রিডলেস, দ্য রিথ অফ ঋষিকুল্যা

এই বিভাগে আপনারা দেখতে পাবেন পরিবেশকে বিষয় করে নির্মিত ছোট ছবি বা শর্টফিল্ম। আমাদের চারপাশের পরিবেশকে আরও নিবিড় করে চেনা ও জানার এবং পরিবেশের সঙ্গে সম্পৃক্ত থাকার লক্ষ্যেই এই ভাবনা। ওড়িশার সমুদ্র উপকূলে অলিভ রিডলে কচ্ছপদের নিয়ে এবারের ছবি…
আরও পড়ুন

যাত্রাপ্রসাদ : এক হাতিকে নিয়ে রূপকথা

যাত্রাপ্রসাদ যখন মাহুত কিংবা গার্ডদের সঙ্গে রুটিনমাফিক বনে বেরোত, মাকনা তাকে দূর থেকে খেয়াল করত। কিন্তু যাত্রাপ্রসাদের বিশাল শরীর দেখে তার কাছে না ঘেঁষলেও এই অনধিকার প্রবেশকারীর প্রতি হয়তো মনে মনে শত্রুতা পোষণ করত।
আরও পড়ুন

বাংলাদেশের হৃদয় হতে

ইলিয়াসনামা

সেই তো ইলিয়াস, আমাদের কথাসাহিত্যিক ইলিয়াস। যিনি আমাদের জীবন্ত রাখেন সর্বদা ওইসব তরতাজা জীবনলোলুপ চরিত্রের জীবনবাদী চিন্তনের ভেতর দিয়ে। তার সবটা নিয়েই মানুষ। ধর্ম-সমাজ-মিথ মশলা মিশিয়ে সর্বসাকুল্যে অচিন পৃথিবীর চেনা মানুষ তারা।
আরও পড়ুন

ব্লগ

প্রতিপ্রস্তাব পর্ব ১১

ঋত্বিক ঘটকের ছবিতে এই এক আশ্চর্য কৌতুক যে, তার প্রধান চরিত্ররা প্রায় কেউই গৃহ-স্থ নয়। হয় গৃহচ্যুত, নয় বাড়ি থেকে পালিয়ে, নয় নতুন গৃহসন্ধানে। হয়তো এরকম একটা ঘরানা বাঙালির ছিলও। যেমন শরৎচন্দ্রের শ্রীকান্ত।
আরও পড়ুন

চলচ্চিত্র

আরশিনগর

"সুখপাঠ"-এর চলচ্চিত্র বিভাগে সিনেমা নিয়ে সুচিন্তিত প্রবন্ধ পড়ার পাশাপাশি আপনারা দেখতে পাবেন ছোট কাহিনিচিত্র এবং তথ্যচিত্র। এখানে যেসব শর্টফিল্ম বা ডকুমেন্টারি ফিল্ম দেখা যাবে তা সচরাচর অন্যত্র দেখার সুযোগ কম। এবারের ছবিতে রূপান্তরকামীদের…
আরও পড়ুন

মাধ্যমই বার্তা

চলচ্চিত্র বা অন্যান্য অডিও-ভিস্যুয়াল কমিউনিকেশনের মাধ্যমে আমরা যেটাকে বিষয়বস্তু বা ‘কন্টেন্ট’ হিসেবে ‘কনজিউম’ করে থাকি, তা কখনওই তার প্রযুক্তি থেকে বিচ্ছিন্ন বা মুক্ত নয়।
আরও পড়ুন

সঙ্গীত

লোকগানের আলাপচারিতা

আমাদের ভ্রান্ত ধারণা আছে লোকগান সম্বন্ধে। লোকগান মূলত উৎপাদনের সঙ্গে যুক্ত, কর্মের সঙ্গে যুক্ত, জীবন-জীবিকার সঙ্গে যুক্ত। সেই জায়গা থেকেই লোকগানের সৃষ্টি।
আরও পড়ুন

নাটক

নটনটীদের ভাবমূর্তি

হে অপর্ণা, পুঁজিপতি যেমন তাহার পুঁজিটিকে পাহারা দেয়, সুদখোর যেমন তাহার পাওনা সুদের পশ্চাদ্ধাবন করে, নটনটীগণও সেইরূপ তাহাদের ইমেজ রক্ষা করিতে শশব্যস্ত।
আরও পড়ুন

ফিরে পড়া

সাহিত্যে আর্ট ও দুর্নীতি

সুবিধা ও প্রয়োজনের অনুরোধে সংসারে অনেক মিথ্যাকেই হয়ত সত্য বলে চালাতে হয়, কিন্তু সেই অজুহাতে জাতির সাহিত্যকেও কলুষিত করে তোলার মত পাপ অল্পই আছে। আপাত-প্রয়োজন যাই থাক, সেই সঙ্কীর্ণ গণ্ডী হতে একে মুক্তি দিতেই হবে।
আরও পড়ুন

বইপত্র

পালনপ্রহর

এ বই প্রসঙ্গে লেখা প্রতিটি সমালোচনায় লুৎফর পীড়িত মুসলমান জীবনসত্তার চিত্রকর হিসেবে স্বীকৃত হয়েছেন। কিন্তু আদতে তিনি লিখেছেন আরও গভীর কিছু গহীন অনুভব।
আরও পড়ুন

এক মলাটে কলকাতার সিনেমা হল

সুজয় ঘোষ কলকাতা চর্চা এবং বাংলার চলচ্চিত্র শিল্প বিষয়ক গবেষণা ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ কাজ করেছেন। বর্তমানে মহানগরীর অধিকাংশ প্রেক্ষাগৃহ বন্ধ। কিন্তু এইসব প্রেক্ষাগৃহগুলি শহরের মানুষকে এখনও স্মৃতিমেদুর করে তোলে।
আরও পড়ুন

লোকায়ত

প্রান্ত-উত্তরবঙ্গের কথ্যভাষা ও তার ক্ষয়িষ্ণু রূপ

উত্তরবঙ্গের অন্তর্গত প্রান্তীয় উত্তরবঙ্গের এই বিপুল ও বৈচিত্র্যময় ভাষা-উপভাষা-বিভাষা ও বহু বিচিত্র জাতি-জনজাতির সাংস্কৃতিক বৈচিত্র্য শুধু ভারতে নয়, গোটা পৃথিবীতেই দুর্লভ।
আরও পড়ুন